জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

রোগা হওয়ার জন্য খাচ্ছেন কিন্তু রোগা হতে পারছেন না? জেনে নিন কারণ গুলি

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : এমন কিছু খাবার আছে যা আমরা রোগা হওয়ার জন্য খেয়ে থাকি। যেমন- পাউরুটি, ওটস, কনফ্লেক্স, দই ইত্যাদি। ভাবছেন এগুলো খুবই স্বাস্থ্যকর? কিন্তু তা একেবারেই নয়। এইসব খাবারে লুকোনো আছে চিনি, যা স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। দেখে নিন স্বাস্থ্যকর খাবার ভেবে প্রতিদিন যে ভুল খাবারগুলো খাচ্ছেন-

Advertisement

১: ব্যস্ততম জীবনে সকালে তাড়াহুড়োয় স্বাস্থ্যকর খাবার মনে করে অনেকেই ওটস খেয়ে নেয়। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ ইনস্ট্যান্ট ওটসে চিনি মেশানো থাকে। ওটস খেতে হলে সাধারণ ওটস সারারাত জলে ভিজিয়ে রেখে পরেরদিন সকালে দুধ দিয়ে খাবেন।

: ফল শরীরের জন্য খুবই প্রয়োজনীয় কিন্তু বাজার থেকে কেনা প্যাকেজড ড্রায়েড ফ্রুটস-এ চিনি মেশানো থাকে যা স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকারক। তাই প্যাকেজড ফ্রুটস কখনই খাবেন না। এর থেকে খোলাবাজার থেকে কাজু বা আমন্ড কিনে খাওয়া স্বাস্থ্যকর।

Advertisement

৩: ইলেকট্রোলাইটের জন্য অনেকে ওয়ার্কআউটের পর ডাবের জল খেয়ে থাকে। এর থেকে শরীরে প্রচুর পরিমাণে চিনি পৌঁছায়। তাই ওয়াকআউটের পর সাধারণ জল খাওয়ার স্বাস্থ্যকর।

৪: দই সবসময় স্বাস্থ্যকর হয় না। বিশেষ করে ফ্লেভারড দইয়ে চিনি মেশানো থাকে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই বাড়িতে পাতা দই খাওয়ার চেষ্টা করুন।

৫: বাজার চলতি স্ন্যাকস অনেকেই খেয়ে থাকে। এই সমস্ত স্ন্যাকসে চিনি মেশানো থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই সেক্ষেত্রে বাড়িতে স্ন্যাকস তৈরি করে খাওয়া স্বাস্থ্যপোযোগী।

৬: রোগা হওয়ার জন্য অনেকে দুপুরের খাবারে স্যালাড খেয়ে থাকে এবং স্যালাড সুস্বাদু করার জন্য এতে ড্রেসিং মেশানো হয়। ড্রেসিং স্যালাডে চিনি মেশানো থাকে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই কোন রকম ড্রেসিং ছাড়া স্যালাড শুধু খাওয়া স্বাস্থ্যকর।

৭: ব্রেকফাস্ট অনেকেই ব্রেড খায় যা মোটেই স্বাস্থ্যকর নয়। বিশেষ করে হোয়াইট ব্রেডে থাকে ফ্রুকটোজ  যা ওজন বৃদ্ধি করে।

Related Articles

Back to top button