দেশনিউজ

আয়ুর্বেদের পক্ষে রাজ্যসভায় সওয়াল সুভাষ চন্দ্রের

ভারত : ভারতের আয়ুর্বেদের প্রাচীন চিকিত্সা পদ্ধতি নিয়ে এবার সংসদে সওয়াল করলেন রাজ্যসভার সাংসদ ও এসেল গ্রুপের চেয়ারম্যান ড. সুভাষ চন্দ্র। স্বাধীনতার আগে মহাত্মা গান্ধীও এই আয়ুর্বেদের পক্ষে সওয়াল করে বলেছিলেন, “আয়ুর্বেদই আমাদের দেশের স্বাস্থ্য ব্যবস্থার প্রথম সোপান হওয়া উচিত”।

কিন্তু আয়ুর্বেদ নিয়ে আমাদের অনেকের অনেক বদ্ধ ধারণা আছে বর্তমানে সব কিছু এতো আধুনিক হয়ে যাওয়ার পরে অনেকেই বিশ্বাস করতে পারেন না আয়ুর্বেদ চিকিৎসায় বিশেষ গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, আজ বুধবার রাজ্যসভায় পাস হয়েছে The Institute of Teaching and Research in Ayurveda Bill, 2020।

এদিন সংসদে সুভাষ চন্দ্র বলেন, “এমন খুব কম রোগ রয়েছে যার চিকিত্সা আয়ুর্বেদে নেই। যাঁরা বলেন, অয়ুর্বেদে খুব কম রোগেরই চিকিত্সা হয় তাঁরা ঠিক বলেন না। বিদেশি শাসনের সময়ে আমাদের দেশে আয়ুর্বেদ শেষ হয়ে যেতে বসেছিল। সংসদে বহু বক্তা দেশের একাধিক আয়ুর্বেদ শিক্ষাপ্রতিষ্ঠানের কথা বলেছেন যা ১৫০ বছরের পুরনো। ওইসব প্রতিষ্ঠান অত্যন্ত ভালো কাজ করছে। কিন্তু আয়ুর্বেদের আধুনিকিকরণের জন্য এখনও তেমন কিছু করা হয়নি”।

উল্লেখ্য, জার্মানি ও  সুইত্জারল্যান্ডের মতো দেশ আয়ুর্বেদের উন্নতিতে অনেক কিছুই করেছে। কিন্তু সেই জায়গায় দাঁড়িয়ে ভারতে এখনো পর্যন্ত তেমন করে কোনোকিছুই হয়নি আয়ুর্বেদ চিকিৎসায়।

Tags

Related Articles

Back to top button