ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পরিবারে কারও কাছে এসবিআই অ্যাকাউন্ট আছে? তাহলে অবশ্যই পড়ুন এই খবরটি

আপনার যদি কোন রকম সাইবার ফ্রড না হয় তার জন্য এসবিআই এর তরফ থেকে এই নতুন নিয়ম জারি করা হয়েছে

×
Advertisement

আপনার পরিবারের কোনো সদস্য কি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে একাউন্ট করেছে? তাহলে অবশ্যই আপনার এই খবরটি পড়া উচিত। সম্প্রতি এসবিআই তাদের ব্যাংক একাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে। এই নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে আর কোনো রকম ডিজিটাল ফ্রড হবে না। আরবিআই মাঝেমধ্যেই ডিজিটাল গাইডলাইন জারি করে এইরকম ডিজিটাল জালিয়াতি থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকে ভারতের গ্রাহকদের।

Advertisement

সাইবার সেল ধারা জারি করা এই গাইডলাইন এবং কোন কোন নম্বর থেকে কল রিসিভ করা যাবে না সেই সমস্ত সূচনা এসবিআই তাদের সমস্ত গ্রাহকদের পাঠায়। যদি আপনি এসবিআই এটিএম থেকে ১০ হাজার টাকা তুলতে চান, তাহলে কিন্তু আপনাকে একবার ওটিপি দিতে হবে। এই ওটিপি যদি আপনি দেন তাহলেই আপনি টাকা তুলতে পারবেন। লেনদেন সুরক্ষিত করার জন্য এসবিআই এই নতুন নিয়ম তৈরি করেছিল। কোন ওটিপি ছাড়া আপনারা এতটা বড় অ্যামাউন্টের টাকা তুলতে পারবেন না।

এসবিআই তাদের গ্রাহকদের জন্য একটি টুইট করে জানিয়ে দিয়েছে, যদি এবার থেকে ১০,০০০ টাকা কোন ব্যাংকে অ্যাকাউন্ট থেকে তুলতে হয় তাহলে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি আপনাকে দিতে হবে। যদি সেই ওটিপি আপনি সঠিকভাবে দিতে পারেন তাহলেই আপনি এটিএম থেকে টাকা তুলতে পারবেন। যখন আপনি আপনার টাকার পরিমাণটা লিখবেন, তখন আপনার ব্যাংকের রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি চার অঙ্কের ওটিপি পাঠানো হবে।

Advertisement

সেই ওটিপি আপনি এটিএম মেশিনে এন্টার করলে তারপরেই আপনি কিন্তু এটিএম থেকে টাকা তুলতে পারবেন। রেজিস্টার মোবাইল নম্বরে আপনাকে যে ওটিপি দেওয়া হবে শুধুমাত্র সেই ওটিপি আপনি দিতে পারবেন, অন্য কোন ওটিপি দিলে সেই কাজ হবে না। যদি আপনি জালিয়াতদের কাছ থেকে নিজেদের টাকা সুরক্ষিতভাবে রাখতে চান তাহলে আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

Related Articles

Back to top button