জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

আপনি কি প্রায়ই মাথাব্যাথায় কষ্ট পাচ্ছেন? ব্রেইন ক্যান্সার না তো?

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : ৬ই মার্চ একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে জানা যায় যে বলিউডের অভিনেতা ইরফান খান ব্রেইন ক্যান্সারে আক্রান্ত। বলিউড সহ সমস্ত দেশের নাগরিক চান যে তিনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুক।

Advertisement

ব্রেন ক্যান্সার নানা ধরনের হয়। ইরফান খান গ্লিয়োব্লাস্টোমা নামের এক ক্যান্সারে আক্রান্ত। এটি হলো ম্যালিগন্যান্ট ব্রেইন টিউমার। অনেকে মনে করেন ব্রেইন টিউমার মানেই ব্রেইন ক্যান্সার। কিন্তু তা একদমই ঠিক নয়। যেসব টিউমার ম্যালিগন্যান্ট প্রকৃতির হয় সেগুলোকে বলা হয় ক্যানসারাস। এই ধরনের ক্যান্সার খুব দ্রুত শরীরের নানা অংশে ছড়িয়ে পড়ে। তাই এই ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি খুব বেশিদিন বাঁচে না। আ্যালোপ্যাথি চিকিৎসা শাস্ত্র অনুযায়ী এই ক্যান্সারকে সম্পূর্ণভাবে নিরাময় করার কোনো উপায় নেই। শুধুমাত্র এর লক্ষণগুলি কিছুটা কমানো যেতে পারে।

ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সাইন্স সেন্টারের বিশেষজ্ঞ চার্লস ডেভিস ক্যান্সারের পূর্বের কিছু লক্ষণ এর কথা বলেছেন। এবার জেনে নেওয়া যাক এই রোগের কি কি লক্ষণ দেখা দিতে পারে-

Advertisement

১) রোগীর সেইজার বা মৃগী দেখা দিতে পারে।

২) এই রোগে আক্রান্ত হলে শরীর দুর্বল হয়ে পড়ে। সারাক্ষণ ঘুম পায় এবং কোনো কাজে মন লাগতে চায় না।

৩) আপনার চোখের হয়তো কোনো সমস্যা নেই তবুও চোখে ঝাপসা দেখতে পারেন।

৪) কথা বলতে বলতে কথা জড়িয়ে যেতে পারে। কোনো সময় সঠিক শব্দ উচ্চারণ করতে নাও পারতে পারেন।

৫) আচার-আচরণে আমূল পরিবর্তন আসতে পারে।

৬) হাঁটাচলা করতে অসুবিধা সৃষ্টি হতে পারে।

৭) মধ্যবয়সী বা বয়স্কদের ক্ষেত্রে বমি ভাব দেখা দেয়।

৮) মাথায় তীব্র যন্ত্রনা অনুভূত হবে। এবং কেমোথেরাপির পর জ্বর আসতে পারে।

তবে মাথা যন্ত্রণা শুধুমাত্র ক্যান্সারের জন্য নয়। মাইগ্রেনের কারণেও হতে পারে। তবুও যদি এরকম মাথা ব্যাথা হতে থাকে তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Related Articles

Back to top button