জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

পান্তাভাতে কি কি পুষ্টিগুণ আছে জানেন?

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : পান্তা ভাত বাঙালির একটি অন্যতম জনপ্রিয় খাবার। নির্দিষ্ট পরিমাণ ভাতকে জলে প্রায় একদিন ডুবিয়ে রাখলেই তা পান্তায় পরিণত হয়। এটা মূলত ভাত সংরক্ষণের একটি পদ্ধতি। কিন্তু পান্তা ভাতে থাকে অনেক পুষ্টিগুণ। কি কি পুষ্টিগুণ থাকে পান্তাভাতে জেনে নিন বিস্তারিত-

Advertisement
Advertisement

১২ ঘন্টা ভিজিয়ে রাখার পর ১০০ গ্রাম পান্তাভাতে ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন থাকে, যেখানে সম-পরিমাণ গরম ভাতে থাকে মাত্র ৩.৪ মিলিগ্রাম। এছাড়া ১০০ গ্রাম পান্তাভাতে পটাশিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৩৯ মিলিগ্রাম এবং ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৫০ মিলিগ্রাম, যেখানে সম-পরিমাণ গরম ভাতে ক্যালসিয়াম থাকে মাত্র ২১ মিলিগ্রাম। এছাড়া পান্তাভাতে সোডিয়ামের পরিমাণ কমে হয় ৩০৩ মিলিগ্রাম যেখানে সম-পরিমাণ গরম ভাতে সোডিয়াম থাকে ৪৭৫ মিলিগ্রাম। এছাড়া পান্তাভাত ভিটামিন বি-৬ এবং ভিটামিন বি-১২ এর ভালো উৎস। পান্তাভাতের মধ্যে থাকে অনেক উপকারী ব্যাকটেরিয়া যা খাদ্য হজম করতে সহায়তা করে এবং বহু রোগ প্রতিরোধ করে।

Advertisement

এছাড়াও আরও কিছু গুণ আছে পান্তাভাতের- পান্তাভাত খেলে শরীর হাল্কা থাকে এবং কাজে বেশি শক্তি পাওয়া যায়। পেটের পীড়া ভালো হয়, শরীরে তাপের ভারসাম্য বজায় থাকে। কোষ্ঠকাঠিন্য দূর হয় পান্তাভাত খেলে। অ্যালার্জি জনিত সমস্যা থাকলে তা প্রশমিত হয় এবং ত্বক ভালো থাকে। যদি আলসার থাকে তাহলে তা দূরীভূত হয়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button