আপনার কি মাইগ্রেনের সমস্যা আছে? মাইগ্রেনের ব্যথা দূর করার উপায় জেনে নিন

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সায়ন্তিকা দাস :  মাইগ্রেনের ব্যথা মানেই তীব্র যন্ত্রণা ।মাইগ্রেনের কিছু লক্ষণের সাথে আমরা সবাই পরিচিত। যেমন প্রচণ্ড মাথাব্যথা,কোন শব্দ বা কোনরকম আলো সহ্য করতে না পারা ইত্যাদি। এমনকি বমি বমি ভাব বা বমি এই মাইগ্রেনের লক্ষণ। মাইগ্রেন এর যন্ত্রনায় অনেক মানুষই কষ্ট পায়। আর এই মাইগ্রেন কে সম্পূর্ণভাবে দূর করাটা কোনভাবেই সম্ভব না ।

Advertisement

কিছু ঘরোয়া উপায় আছে যা থেকে মাইগ্রেন কে নিয়ন্ত্রণে রাখা সম্ভব ।

Advertisement

যোগাসন–
প্রতিদিন আধঘন্টা যোগাসন করলে মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণ করা সম্ভব।যোগাসন শুধু মাইগ্রেন ই না আরও অনেক রোগ থেকে মুক্তি দেয়। নিয়মিত যোগাসন করলে আমাদের শরীর সতেজ হয়ে ওঠে ফলে মানসিক চাপ, ক্লান্তিভাব থেকেও রেহাই পাওয়া যায়। মানুষের জন্য যোগব্যায়াম খুবই উপকারী।

Advertisement

আদা–
আদা আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী। একটি পাত্রে এক গ্লাস জল নিন। তারপর তার মধ্যে আদা কুচি করে দিয়ে সেই জল কিছুক্ষণ ফোটান। তারপর সেই জল টুকু কাপে বা গ্লাসে ঢেলে নিয়ে চায়ের মত করে পান করুন। দেখবেন মাইগ্রেনের লক্ষণ অনেকটা কমে গেছে।

কফি–
মাইগ্রেনে আর একটি কার্যকরী উপাদান হলো কফি। কফি আমাদের শরীরের প্রদাহ কমিয়ে দেয় ফলে মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে থাকে।
কিন্তু কফি বেশি খাওয়া উচিত না। তাই দিনে দু কাপের বেশি কফি খাওয়া যাবে না।

দারুচিনি–
আমরা জানি দারুচিনি অনেক ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। মাইগ্রেনের ব্যথা কমাতে দারুচিনির ব্যবহার লক্ষ্য করা যায়। কিছু পরিমাণ দারুচিনি নিয়ে সেটিকে ভালো করে গুঁড়ো করে নেওয়ার পর জলে মেশালে সেটি পেস্টের মত তৈরি হয়ে যাবে।পেস্টটি কপালে ভালো করে লাগিয়ে আধঘণ্টা রাখলে মাইগ্রেন থেকে মুক্তি পাওয়া যাবে।

আকুপাঞ্চার–
মাইগ্রেনের লক্ষণ গুলি উপশমের ক্ষেত্রে আকুপাঞ্চার এর কিছু পদ্ধতি শিখে নেওয়া উচিত।

তুলসী পাতা–
তুলসী পাতা তে কিছু কার্যকরী উপাদান থাকে যা রক্ত সরবরাহ বাড়িয়ে দেয় ফলে মাইগ্রেনের ব্যথা কমে যায়। কয়েক ফোটা তুলসী পাতার তেল দিয়ে মালিশ করলে ব্যথা থেকে রেহাই পাওয়া যায়।

ল্যাভেন্ডার তেল–
5 থেকে 6 কাপ জল নিয়ে তাতে ল্যাভেন্ডার তেল মিশিয়ে সেই জলের ভাপ নিলে মাইগ্রেন থেকে মুক্তি পাওয়া যায় ।এছাড়া ল্যাভেন্ডার তেল লাগালেও উপকার পাওয়া যায়।

Recent Posts