জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

সঠিক সময়ে খাবার খান তো ? জেনে নিন সময় মতো খাবার খাওয়ার উপকারিতা

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : এখনকার ব্যস্ত জীবনে ঠিক সময় খাবার খাওয়া কারোরই হয়ে ওঠে না। সকালে ঘুম থেকে উঠেই দৌড়াতে হয় অফিসের কাজের জন্য। কাজের চাপে তাড়াহুড়োয় খাওয়ার সময় থাকে না। সকালের খাবার খেতে খেতে দেখা গেল দুপুর গড়িয়ে গেল। রাতের খাওয়া ঠিক তেমনই।

Advertisement

ঠিক সময় মতো খাবার না খাওয়ার ফলে আমাদের তখন হয়তো কোনো সমস্যা হয়না। কিন্তু পরে দেখা দিতে পারে অনেক সমস্যা। খাবারের অনিয়মের ফলে হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা। এই সমস্যা বেশি দেখা দিতে শুরু করে যখন আপনার বয়স প্রায় ৪০ পেরিয়ে যায়।

ঠিক সময় মতো খাবার না খাওয়ার ফলে আমাদের শরীর খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। আমাদের কাজ করার এনার্জি হ্রাস পায়। সময় মতো খাবার খেলে আমাদের শরীর থাকে চাঙ্গা।

Advertisement

আমরা সারাদিনের কাজের চাপে সকালের খাওয়াটাকে একদম এড়িয়ে চলি। কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে সকালের খাওয়া। পেট খালি থাকলেই দেখা যাবে গ্যাস্ট্রিকের মতো নানান সমস্যা। তাই সকালের খাওয়া অত্যন্ত জরুরী। যে ব্যাক্তি সময়মতো খায় তার মানসিক ও শারীরিক বিকাশ হয় ভালো মতো।

গবেষণা থেকে পাওয়া :

* অক্সফোর্ড জার্নালের মতে, কোনো সন্তানসম্ভবা নারী যদি নিয়ম মতো না খান তাহলে তার কুপ্রভাব পড়ে তাঁর সন্তানের উপর।

* চীনের এক মেডিসিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তার গবেষণা থেকে জানাচ্ছেন, নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ খাবার খাওয়াই ঠিক। অতিরিক্ত খাবার খেলে হজম হতে সমস্যা হয়।

* যুক্তরাষ্ট্রের জীববিজ্ঞানী গিরিশ মেলকানি তার এক গবেষণায় বলছেন, সময় মতো খাবার খেলে হার্ট ভালো থাকে এবং সময়মতো খাবার দেহের তারুণ্যকে বজায় রাখে।

* বোস্টনের ব্রড ইনস্টিটিউটের এক গবেষণা থেকে জানা যাচ্ছে গ্যাস্ট্রিক, আলসার, ওজনহীনতা সহ অনেক কিছু রোগ থেকে রক্ষা করবে এই সময়মতো খাওয়া। সময় মতো খেলে শরীর হয়ে উঠবে সুস্থ-সবল।

Related Articles

Back to top button