নিউজ

Indian Railways: ট্রেনে খাবার নিয়ে সমস্যা? সোজা ফোন করে অভিযোগ জানান এই নম্বরে

Advertisement

Advertisement

ট্রেনে ভ্রমণের সময় ভারতীয় রেল ক্যাটারিং পরিষেবা অনেক সময় আমাদের ভুল বা খারাপ খাবার পরিবেশন করে থাকে। এখন আপনি সহজেই খারাপ খাবার সম্পর্কে অভিযোগ করতে পারেন। যাত্রীদের পরিষ্কার ও ভাল মানের খাবার সরবরাহের জন্য আইআরসিটিসি বিশেষ ট্রেনে আইআরসিটিসি ফুড ইন্সপেক্টর নিয়োগ করেছে।

Advertisement

বিশেষ ট্রেন যেমন রাজধানী, শতাব্দী, দুরন্ত, তেজস এবং বন্দে ভারত ট্রেনের জন্য এই নিয়োগ করা হয়েছে। আপনি যদি এই ট্রেনগুলিতে ভ্রমণ করেন এবং আপনার রেলওয়ের দেওয়া খাবার নিয়ে সমস্যা হয় তবে সহজেই তাদের কাছে অভিযোগ দায়ের করতে পারেন। সরকার মেল ও এক্সপ্রেস ট্রেনগুলিতে খাদ্য পরিদর্শক সুপারভাইজার নিয়োগ করেছে।

Advertisement

Advertisement

আপনি আইভিআরএস অর্থাৎ ভারতীয় রেলওয়ের টারশিয়ারি ভয়েস রেসপন্স সিস্টেমের উপর ভিত্তি করে ১৩৯ নম্বর ডায়াল করুন। এর পরে, আপনাকে আপনার ভাষা নির্বাচন করতে হবে। এতে খাবার সংক্রান্ত অভিযোগের জন্য আপনাকে ৩টি বোতাম টিপতে হবে। একই সঙ্গে গ্রাহক সেবা প্রতিনিধির সঙ্গে কথা বলার জন্য স্টার বাটনে (*) চাপ দিতে হবে।

আপনি যদি ভ্রমণের সময় কোনও অভিযোগ দায়ের করেন তবে আপনাকে আপনার সিট নম্বর এবং পিএনআর নম্বর প্রবেশ করতে হবে। একই সঙ্গে রেলস্টেশনের কোনো দোকানে এমআরপির চেয়ে বেশি দামে পণ্য পেলে ১৩৯ নম্বরে অভিযোগ জানাতে পারবেন। আপনি সহজেই রেলওয়ে অ্যাপ থেকে অভিযোগ দায়ের করতে পারেন। এতে স্টেশনের প্লাটফর্মে অবস্থিত খাবারের স্টল বা বিক্রেতা সম্পর্কে তথ্য দিতে হবে।