দেশনিউজ

এবার থেকে আরও কঠিন হয়ে গেল ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ব্যবহার করা, জানুন নতুন নিয়ম

নতুন নির্দেশিকায় জানা যাচ্ছে এবার থেকে প্রতিবার ১৬ সংখ্যার ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড নম্বর ভরতে হবে তারপরেই আপনারা কার্ড ব্যবহার করতে পারবেন



যারা অনলাইন পেমেন্ট করে জিনিসপত্র কেনাকাটায় অভ্যস্ত তাদের জন্য একটি নতুন নিয়ম এসেছে আর বি আই এর পক্ষ থেকে। সাধারণত আপনারা জানেন এই সমস্ত জায়গায় প্রথমে একটি ১৬ সংখ্যার ডেবিট কার্ডের নম্বর বা ক্রেডিট কার্ডের নম্বর দিতে হয়। এরপর শুধুমাত্র যদি আপনি আপনার সিভিভি নম্বর দেন তাহলেই আপনার কাজ মিটে যায়।কিন্তু এবার থেকে এসেই নিয়মে বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

নতুন নির্দেশিকা অনুযায়ী জানা যাচ্ছে, এবার থেকে যদি আপনি অনলাইন ট্রানজেকশন করতে চান তাহলে প্রত্যেকবার আপনাকে আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের নম্বর ভরতে হবে। তার সঙ্গে ভরতে হবে সিভিভি নম্বর এবং কার্ডের এক্সপায়ারি ডেট। পেমেন্ট করার সময় এবার থেকে আর আপনারা কার্ড সেভ করতে পারবেন না।

আর বি আই এর পক্ষ থেকে জানানো হচ্ছে, অ্যামাজন ফ্লিপকার্টের মত ওয়েবসাইটে যাতে তথ্য চুরি না হয়ে যায় তার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তার পাশাপাশি যদি গ্রাহকের এই সমস্ত অ্যাকাউন্ট যদি কেউ হ্যাক করে নিতে পারে আর তার কাছে যদি সিভিভি নম্বরটি থাকে তাহলে খুব সহজেই তার ব্যাংক একাউন্ট খালি করে দেওয়া সম্ভব। তবে ১৬ সংখ্যার ব্যাংকের কার্ড নম্বর মুখস্ত রাখা মুখের কথা নয়। এই কারণেই সে ক্ষেত্রে এ বিষয়টি খুবই সুরক্ষিত থাকবে বলে মনে করছে আর বি আই।

বিশেষজ্ঞরা বলছেন আগের নিয়মের ক্ষেত্রে নিরাপত্তা কম ছিল। সময় বাচতো কিন্তু যে কেউ অ্যাকাউন্ট হ্যাক করে টাকা বের করে নিতে পারত। তাই এই সমস্ত ক্ষেত্রে সমস্যা হয়ে যেত গ্রাহকের সুরক্ষা নিয়ে। এবার এসে নিরাপত্তার’ ফাক দূর করার চেষ্টা করা হচ্ছে নতুন নিয়োগ ব্যবহার করে। তাছাড়া পেমেন্ট অপারেটররা যাতে সিস্টেমে তাদেরকে তাদের কোন ইনফরমেশন স্টোর না করতে পারে তার জন্য সম্পূর্ণ সর্তকতা গ্রহণ করা হচ্ছে।

Related Articles

Back to top button