আন্তর্জাতিকনিউজ

মৃত্যুপুরী আমেরিকা, একদিনে মৃতের সংখ্যা ১,১৬৯

×
Advertisement

আমেরিকা : নোভেল করোনাভাইরাসের মৃত্যুপুরী আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে ৬০৯৮ জন। আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২,৪৫,৪৪২ জন। ইতালিতে এর আগে মৃত্যুসংখ্যা একদিনে ছিল ৯৬৯ জন, সেই সংখ্যাকেও অঅতিক্রম করে গেল আমেরিকায় মৃত্যুসংখ্যা। নিউ ইয়র্ক সিটির বীভৎস করুন দশা মানুষের হাহাকার চারিদিকে। ১,৫০০-এরও বেশি মানুষের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস।

Advertisement

মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের জানিয়েছেন প্রতিদিন গড়ে এক লক্ষের উপর মানুষের করোনাভাইরাসের পরীক্ষা করা হচ্ছে, যেই সংখ্যাটি অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি। কিন্তু পর্যাপ্ত পরিমাণে ভেন্টিলেটর, মাস্ক ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর অভাবে ছড়িয়ে পড়া এই ভাইরাস হু হু করে প্রাণ কাড়ছে সেখানকার মানুষের। জরুরি পরিস্থিতির জন্য মজুত রাখা চিকিৎসা সামগ্রিও নিঃশেষের পথে।

মাস্কের অভাব থাকায় নিউ ইয়র্ক সিটির মেয়র বিল দে ব্লাসিও পরামর্শ দিয়েছেন, বাজারে মিলছে না মাস্ক ফলে ঘরেই তৈরী করতে হবে মাস্ক এবং মুখ ঢেকে বেরোতে হবে, সতর্কতা অবলম্বন করা জরুরি।  সাংবাদিক বৈঠকে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো করোনা পরিস্থিতি নিয়ে জানান, আর বড়জোর ছয় দিনের ভেন্টিলেটর রয়েছে, এর পর ফেডারেল গভর্নমেন্ট যে আরও ভেন্টিলেটর জোগার করতে পারবে , নেই তেমন আশাও। আক্রান্তের সংখ্যা দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে যে প্রত্যকের জন্য একটি করে ভেন্টিলেটর ও নেই, দু’জন রোগীকে রাখা হচ্ছে একটি করে ভেন্টিলেটরের সাপোর্টে।

Advertisement

বিশেষজ্ঞদের বক্তব্যকে গুরুত্ব না দিয়ে গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চিনে কয়েকগুণ বেশি সার্জিক্যাল মাস্ক, ভেন্টিলেটর সহ চিকিৎসা সামগ্রীর রপ্তানি দিয়েছিল আমেরিকা। একদিকে আক্রান্ত অপরদিকে বেকারত্ব, আমেরিকার মানুষের শোচনীয় অবস্থা বর্তমানে, একমাসে ৪.৪ শতাংশ বেকারত্ব আমেরিকায়। কাজ হারিয়েছে ৭,০১,০০০ মানুষ।

Related Articles

Back to top button