×
সৌন্দর্যজীবনযাপন

চোখের নিচে ডার্ক সার্কেল নিয়ে চিন্তিত? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন

Advertisement

দুই চোখের ডার্ক সার্কেল এই বস্ত দুনিয়ায় অনেকের সমস্যা। ঘুম ক্ষতি, দেরি করে ঘুম, ডিজিটাল ওয়ার্কের ফলে এটি দেখা দেয়। এটির কারণ অবশ্য আরও অনেক কিছু হতে পারে, তবে এই সমস্যার বেশিরভাগ প্রতিকার বা চিকিৎস্যা বাড়িতেই করা যেতে পারে।

Advertisement

ঘুষের নেওয়া আলু অথবা শসা, এই সমস্যা ঠিক করতে খুব উপকারী সবজি। এটি এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর প্রতিকারগুলির মধ্যে একটি। এই উপায়টি চোখের চারপাশে ফোলাভাব কমাতেও সাহায্য করে। এই ঠান্ডা সবজি ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রপার্টির সাহায্য চোখের চারপাশে জলন কমাতেও সক্ষম এবং একই সাথে ডার্ক সার্কেল ও দূর করতে সাহায্য করে।

প্রয়োগ প্রণালী:

Advertisement

কিছু কাঁচা আলু বা শসা থেঁতো করে নিন এবং এর পোস্ট চোখের নিচের অংশে লাগিয়ে রাখুন। বিশ্রাম করুন এবং 10-12 মিনিটের পরে এগুলি জল দিয়ে ধুয়ে নিন। বিকল্পভাবে, আপনি আলু বা শসার রসও করে নিতে পারেন। একটি তুলোর বল বানিয়ে নিন, বলটি রসে ভিজিয়ে রাখুন এবং আপনার চোখের নিচে রাখুন। নিশ্চিত করুন যে পুরো ডার্ক সার্কেলের এলাকাটি ভালো করে রোজ ভেজা তুলোয় আবৃত রয়েছে। ১-৩ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি যদি সময়ের জন্যে এতো কিছু করতে পারবেন না, হতাশ হবার কিছু নেই। আপনি আপনার চোখের উপর সরাসরি শসা বা আলুর টুকরো রাখে দিতে পারেন গোল গোল করে কেটে, এই উপায়ে আপনি আরাম লাভ করবেন একই সমস্যার থেকে।

কাঁচা দুধ:

কাঁচা দুধ হল একটি প্রাকৃতিক ক্লিনজার যা চোখের চারপাশে ত্বকের কালো ভাব পরিষ্কার করতে সাহায্য করে। কাঁচা দুধে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা শুধু জ্বলোন কমাতেই সাহায্য করে না ত্বককে রঙ হালকা ও পরিষ্কার করে। এছাড়াও, ‘দুধ’-এ উপস্থিত পটাসিয়াম ত্বককে আরও ভালোভাবে ময়শ্চারাইজ করে, যার ফলে আপনার ত্বক নরম ও কোমল থাকবে।

কিভাবে দুধ ব্যবহার করবেন – একটি তুলোর বল কাঁচা দুধে ডুবিয়ে চোখের নিচের এলাকায় লাগান। কিছুক্ষণ রেখে তারপর ঠান্ডা জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনবার পুনরাবৃত্তি করুন!

ঘৃতকুমারী:

অ্যালোভেরা একটি কার্যকরী ময়েশ্চারাইজার। ময়েশ্চারাইজড ত্বক আলগা হওয়ার সম্ভাবনা কম এবং এটি দীর্ঘ সময়ের জন্য সুস্থ থাকবে। এছাড়াও, অ্যালোভেরা ত্বকের পুষ্টিতেও সাহায্য করে যাতে এটি অকাল বার্ধক্য সৃষ্টি না করে। এর পাশাপাশি অ্যালোভেরা ত্বকের রঙ পরিষ্কার করে। তাই ডার্ক সার্কেল দূর করতেও সাহায্যকারি।

অ্যালোভেরা কিভাবে ব্যবহার করবেন:

প্রথমে চোখের নিচে অ্যালোভেরা জেল হালকাভাবে লাগিয়ে ৫-৭ মিনিট ম্যাসাজ করুন। যতক্ষণ না আপনি ‘আঠালো’ এবং ‘অস্বস্তিকর’ অনুভব করেন ততক্ষণ রেখে দিন তারপর পরিষ্কার করে নিন।

গোলাপ জল:

এটাকে ‘নিশ্চয়ই’ বলা যেতে পারে ‘ঠাকুমা’র গোপন প্রতিকার! গোলাপজল প্রায় সব ধরনের ত্বকে সতেজ, পুনরুজ্জীবিতকারী এবং ক্লিনজার হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং ত্বক সংক্রান্ত সকল সমস্যার জন্য ব্যবহার করা যেতে পারে।

গোলাপজল ব্যবহার কিভাবে করবেন

একটি তুলোর বল গোলাপ জলে ভিজিয়ে চোখের নিচে কালো অংশে লাগান। 10 থেকে 15 মিনিটের জন্য ছেড়ে দিন। সর্বোত্তম ফলাফল দেখতে প্রতি মাসে দুবার এটি পুনরাবৃত্তি করুন।

Related Articles

Back to top button