নিউজরাজ্য

করোনার জন্য নতুন বছরের প্রথম দিনে “নো এন্ট্রি” দক্ষিণেশ্বর মন্দিরে, বন্ধ কাশীপুর উদ্যানবাটিও

করোনা প্যানডেমিক পরিস্থিতি কথা মাথায় রেখে ১ লা জানুয়ারি দক্ষিণেশ্বর মন্দির খুলবে না দর্শনার্থীদের জন্য

Advertisement

নতুন বছরের প্রথম দিনেই “নো এন্ট্রি” দক্ষিণেশ্বর মন্দিরে (Dakshineswar Temple)। করোনা প্যানডেমিক পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ অছি পরিষদ। প্রত্যেক বছর বছরের প্রথম দিন ১ লা জানুয়ারিতে লক্ষ লক্ষ দর্শনার্থী ভিড় করে দক্ষিণেশ্বর মন্দিরে। রাত থেকে মন্দিরের বাইরে প্রবেশের জন্য লাইন পড়ে যায়। দিনভর চলে মায়ের পুজো। কিন্তু বর্তমানের পরিস্থিতিতে ১ লাখের বেশি মানুষকে নিয়ে সামাজিক দূরত্ব বজায় বা কোভিড প্রটোকল মানা একদমই অসম্ভব। তাই সকলের সুরক্ষা কথা ভেবে এমনটাই সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

মন্দির বন্ধ থাকলেও ভিতরে পুজো এবং হোম হবে। কিন্তু কোনো সাধারণ দর্শনার্থী প্রবেশ করতে পারবে না। প্রত্যেক বছর ১ লা জানুয়ারিতে কল্পতরু উৎসব পঞ্চবটীকে কেন্দ্র করে মেলা বসে। সকাল থেকে প্রচুর ভিড় হওয়ায় ভোর ভোর গেট খুলে দেওয়া হয়। এবারের প্রসঙ্গে দক্ষিণেশ্বর মন্দিরের অছি ও সম্পাদক কুশল চৌধুরী জানিয়েছেন, প্রতিবছর ১ লা জানুয়ারি কল্পতরু উৎসব হয়। ঐদিন অগণিত দর্শনার্থী মন্দিরে আসেন। মন্দিরের সামনে থেকে লাইন পড়ে তা চলে যায় বালি ব্রিজ পেরিয়ে উত্তরপাড়া, সিথির মোর, কামারহাটি পর্যন্ত। কিন্তু এবারে করোনা পরিস্থিতি এত ভিড় হওয়া একদমই ঠিক নয়। এত ভিড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না। এই বছরের জন্য সমস্ত দর্শনার্থীদের জন্য দক্ষিণেশ্বরের মন্দির সম্পূর্ণভাবে বন্ধ থাকবে ১ লা জানুয়ারিতে।

অন্যদিকে কাশীপুর উদ্যানবাটিতেও কল্পতরু উৎসব পালন হচ্ছে না। সাধারণত কাশীপুর উদ্যানবাটি সকাল ৯ টা থেকে ১১ টা এবং বেলা ৩ টে থেকে সাড়ে ৭ টা অবধি খোলা থাকে। কিন্তু এবার সিদ্ধান্ত নেয়া হয়েছে নতুন বছরে ১-৩ জানুয়ারি অব্দি কাশীপুর উদ্যানবাটিতে কোন ভক্ত কে ঢুকতে দেয়া হবে না। যা অনুষ্ঠান হবে সব তাদের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে নজর রাখলে দেখা যাবে। অনুষ্ঠানে সরাসরি সম্প্রচার হবে পুণ্যার্থীদের জন্য।

Tags

Related Articles

Back to top button