করোনা বিধি মেনে দক্ষিণেশ্বরে চলছে মায়ের আরাধনা

Advertisement

Advertisement

দক্ষিণেশ্বর: আজ, শনিবার দীপান্বিতা অমাবস্যা। আর এদিন দক্ষিণেশ্বরে সকাল থেকেই শুরু হয়েছে মা ভবতারিণীর পুজো অর্চনা। তবে প্রত্যেকবারই মায়ের আরাধনা সঙ্গে এবারের মায়ের আরাধনার মধ্যে রয়েছে কিছু পার্থক্য। কারণ, করোনা পরিস্থিতির জেরে সমস্তরকমের স্বাস্থ্যবিধি, সামাজিক দুরত্ববিধি মেনে, শরীরের তাপমাত্রা দেখে, স্যানিটাইজ গেটের মধ্যে দিয়ে মন্দিরে প্রবেশ করানো হচ্ছে দর্শনার্থীদের। এমনকি পিপিই কিট পরে রয়েছেন পুরোহিতরা। কারণ, প্রসাদ বিতরণের জন্য দর্শনার্থীদের নিকটে যেতে হচ্ছে তাদের।

Advertisement

তবে এ বছর, মন্দিরের গর্ভগৃহে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। কোনও তাবড় তাবড় নেতা, মন্ত্রী তারকারাও ঢুকতে পারবেন  না গর্ভগৃহে। তবে করোনা পরিস্থিতির কারণে প্রত্যেকবারের চেয়ে ভিড় এখনও পর্যন্ত কম লক্ষ্য করা যাচ্ছে। রাত বাড়লে দর্শনার্থীদের ঢল দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে মন্দির কর্তৃপক্ষ। তাই সকাল থেকেই বিভিন্নরকম সুরক্ষাবিধি মেনে কাজ করা হচ্ছে।

Advertisement

Advertisement

কোনও দর্শনার্থী ফুল, ধূপ ধুনো নিয়ে গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না। মাস্ক পরা বাধ্যতামূলক। বলা চলে কালীপুজোর দিন একেবারে ভিন্ন দৃশ্য দেখা যাচ্ছে দক্ষিণেশ্বরে।মায়ের সিংহাসন স্যানিটাইজ করা হয়েছে। শুধুমাত্র মায়ের দর্শন করা যাচ্ছে।

তবে এসবের মধ্যেও মা ভবতারিণীকে সোনার অলংকারের সুসজ্জিত করে সাজানো হয়েছে। বেনারসী পড়ানো হয়েছে মাকে। প্রত্যেকবারের মতো সোনার গয়নায়ে যেন এক অন্যরূপে দাঁড়িয়ে রয়েছেন মা, ভক্তদের সামনে আশীর্বাদ দেওয়ার জন্য। বিশ্বের যা পরিস্থিতি, তাতে এ ছর মা ভবতারিণীর কাছে সকলের একটাই প্রার্থনা, ‘সবার মঙ্গল করো মা, পৃথিবী থেকে করনাকে মুছে ফেল মা’।