DA নিয়ে বড় খবর, এবার ৫০% DA হবে কর্মীদের, বেতন বাড়বে ৯,০০০ টাকা

ডিএ ৫০ শতাংশ হওয়ার পরে মহার্ঘ্য ভাতা শূন্যে নামিয়ে আনা হবে

Advertisement

Advertisement

২০২৩ এর শুরুটা বেশ ভালই হয়েছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের। বছরের প্রথমের দিকেই মহার্ঘ্য ভাতা বেড়েছিল এই কর্মীদের। এরপর আবার আগামী ২ মাস চমৎকার হতে চলেছে কেন্দ্রীয় কর্মীদের। আসলে, বিষয়টি 2023 সালের জুলাই মাসে বৃদ্ধি পাওয়া মহার্ঘ ভাতার সাথে সম্পর্কিত। ২০২৩ সালের জুলাই মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা জানা গেছে। এতদিন শুধু জল্পনা কল্পনা চলছিল, কিন্তু এবারও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়বে বলে নিশ্চিত হয়েছে।

Advertisement

জানা গিয়েছে সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। জানুয়ারি থেকে জুন ২০২৩ পর্যন্ত এই ছয় মাসের জন্য এই ডিএ বৃদ্ধি। এরপর জুলাই মাসে আবার ডিএ বৃদ্ধি পাবে। এখন জুলাই মাসে সরকার ডিএ বাড়াবে, কিন্তু তার আগেই খবর আসছে কর্মচারীদের প্রাপ্ত ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হতে চলেছে। সরকারের এই সিদ্ধান্তের পর সরাসরি বেতন বাড়বে ৯০০০ টাকা।

Advertisement

ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে কর্মচারীদের ভাতা বাড়ানো নিশ্চিত। কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বেতন বৃদ্ধি করবে। নিয়ম অনুযায়ী, মহার্ঘভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা শূন্যে নামিয়ে আনা হবে এবং ৫০ শতাংশ অনুযায়ী, কর্মচারীরা ভাতা হিসেবে যে টাকা পাবেন তা মূল বেতন অর্থাৎ ন্যূনতম বেতনের সঙ্গে যোগ করা হবে। উদাহরণ হিসাবে ধরা যাক, একজন কর্মচারীর মূল বেতন যদি ১৮,০০০ টাকা হয়, তাহলে তিনি ৫০ শতাংশ DA এর ৯,০০০ টাকা পাবেন। কিন্তু, ডিএ ৫০ শতাংশ হওয়ার পরে, এটি মূল বেতনের সাথে যোগ করা হবে এবং আবার মহার্ঘ ভাতা শূন্যে নামিয়ে আনা হবে।

Advertisement