Categories: দেশনিউজ

বঙ্গোপসাগরের নিম্নচাপ পরিণত হবে ভয়াবহ ঘূর্ণিঝড়ে, ‘সিত্রাং’ নিয়ে সতর্ক করল মৌসম ভবন

নিম্নচাপ আগামী ২২ অক্টোবরের মধ্যে পরিণত হতে পারে ভয়াবহ ঘূর্ণিঝড়ে

Advertisement

Advertisement

দীপাবলীর আগে সকলের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ আগামী ২২ অক্টোবরের মধ্যে পরিণত হতে পারে ভয়াবহ ঘূর্ণিঝড়ে। এই আশঙ্কার কথা এবার সরাসরি জানালো মৌসম ভবন। এই প্রসঙ্গে মৌসুম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন যে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য সংলগ্ন অঞ্চলে নিম্নচাপ তৈরি হবে যা ক্রমে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

Advertisement

Advertisement

ঘূর্ণিঝড়টি কতটা শক্তিশালী হবে বা ঘূর্ণিঝড়ের গতিপথ কি হবে সেই সম্বন্ধে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। মৌসম ভবনও ঘূর্ণিঝড়ের গতিপথ সম্বন্ধে নিশ্চিত কিছু বলতে পারেনি। তবে নিম্নচাপ সৃষ্টি হয়ে গেলে ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি সম্বন্ধে অনেকটাই তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এমনকি এই নিম্নচাপ সৃষ্টি হলে তারপরই বলা যাবে যে এই ঘূর্ণিঝড় কোন কোন অঞ্চলের ওপর প্রভাব সৃষ্টি করতে পারবে।

Advertisement

তবে আগাম সাবধানতা অবলম্বন করার জন্য ইতিমধ্যেই ওড়িশা সরকার তাদের সমস্ত সরকারি কর্মীদের ছুটি বাতিলের কথা ঘোষণা করে দিয়েছে। এরপর নিম্নচাপ সৃষ্টি হলে ঘূর্ণিঝড়ের গতি প্রকৃতির ওপর নির্ভর করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। প্রত্যেকেই এখন একটাই চিন্তায় যে এই বছরের দীপাবলিতে অন্ধকার ডেকে আনবে না তো ঘূর্ণিঝড় ‘সিত্রাং’।