ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

অনুমতি ছাড়া আর গ্রাহকরা টাকা জমা দিতে পারবে না ব্যাঙ্ক অফ বরোদাতে, বিশদে জেনে নিন নতুন নিয়ম

আগামী ১ আগস্ট থেকে ব্যাঙ্ক অফ বরোদা তাদের নতুন নিয়ম কার্যকর করবে

Advertisement

Advertisement

আগামী মাসের শুরু থেকেই এবার ব্যাঙ্ক অফ বরোদা গ্রাহকদের জন্য বেশ কয়েকটি নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। জানা গিয়েছে ব্যাংক তার চেক পেমেন্ট সিস্টেম সম্বন্ধে একাধিক পরিবর্তন এনেছে যা আগামী ১ আগস্ট, ২০২২ থেকে প্রযোজ্য হবে। ব্যাংকের গ্রাহকদের ৫ লাখ টাকার উপরের চেক সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ডিজিটাল যাচাই করা হবে। এছাড়া ব্যাঙ্ক পিপিএস বা পজিটিভ পে সিস্টেম অনুমোদন করার আগে গ্রাহকদের থেকে নিশ্চিত হবে। বিশেষ করে বেশি মূল্যের লেনদেন সুরক্ষার জন্য পিপিএস সিস্টেম চালু করা হয়েছে।

Advertisement

ব্যাঙ্ক অফ বরোদার নয় সার্কুলার অনুযায়ী, আগামী ১ আগস্ট থেকে পাঁচ লাখ বা তার উপরের লেনদেন করার জন্য পজিটিভ পে কনফারমেশন জরুরী। গ্রাহকরা এই পিপিএস সিস্টেম এম কানেক্ট প্লাস, বড়দা নেটওয়ার্ক ব্যাংকিং, ৮৪২২০০৯৯৮৮ নম্বরে এসএমএস বা নিকটবর্তী ব্রাঞ্চে গিয়ে ব্যবহার করতে পারেন। যদি পিপিএস এর মাধ্যমে দেওয়া তথ্য যাচাইয়ের তথ্যের সাথে না মেলে তাহলে সেই চেক বাউন্স হয়ে যাবে। ওই চেক পেমেন্ট ছাড়াই ফিরে আসবে।

Advertisement

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে এই সিস্টেম কার্যকর হলে গ্রাহকদের বড় লেনদেন ব্যাপক সুরক্ষিত হবে। গোটা ব্যাংকিং সেক্টর গ্রাহকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর। এই পিপিএস সিস্টেম চালু হয়ে গেলে চেক জালিয়াতি থেকে রক্ষা পাওয়া যাবে। এই মুহূর্তে ব্যাঙ্ক অফ বরোদা তাদের গ্রাহকদের অনুরোধ করেছে যাতে যে সুবিধাভোগীরা তাদের মূল তথ্য ব্যাংকের কাছে হস্তান্তর করে। সেই তথ্য যাচাই না হলে বেশি মূল্যের লেনদেন আর হবে না।

Advertisement

জানা গিয়েছে পিপিএসের জন্য গ্রাহকদের ব্যাঙ্ক অফ বরোদা কি মূলত ছয়টি তথ্য দিতে হবে। সেগুলি হল চেকের তারিখ, প্রাপকের নাম, চেক মূল্য, চেক নম্বর, অ্যাকাউন্ট নম্বর ও লেনদেন কোড। আপনি যদি ব্যাঙ্ক অফ বরোদা গ্রাহক হন তাহলে অবশ্যই এই পিপিএস সিস্টেম সম্পর্কে বিশদে জানেন। নতুবা ১ আগস্টের পর থেকে পাঁচ লাখ বা তার থেকে বেশি মূল্যের চেক ক্যানসেল হয়ে যাবে।

Recent Posts