ক্রিকেটখেলা

বিশেষ সম্মান, ওয়াংখেড়ে স্টেডিয়ামের একটি আসনে লেখা হবে ধোনির নাম

১৫ ই আগস্ট প্রাক্তন ভারতীয় অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার পরে এমএস ধোনির জন্য বিশ্বজুড়ে শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানকে সম্মান জানাতে মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) একটি নাম রাখার প্রস্তাব করেছে শহরের আইকনিক ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাঁর নামে একটি আসন নামাঙ্কিত করার প্রস্তাব দেওয়া হয়েছে। শ্রীলঙ্কাকে এক রোমাঞ্চকর ফাইনালে ছয় উইকেটে পরাজিত করার পরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে এমএস ধোনির নেতৃত্বে ২০১১ সালের বিশ্বকাপ তুলেছিল ভারত। ফাইনালের ৪৯ তম ওভারে শ্রীলঙ্কান বোলার নুয়ান কুলসেকরাকে দুর্দান্ত এক ছক্কায় ধোনিই ভারতের হয়ে স্মরণীয় বিশ্বকাপ জয়ের সিলমোহর দিয়েছিলেন। এমসিএর একটি অ্যাপেক্স কাউন্সিলের সদস্য এখন ধোনির নামে আসনটির নাম বিবেচনা করার জন্য সংগঠনকে চিঠি দিয়েছেন, যেখানে তাঁর বিশ্বকাপজয়ী ছয়টি আছড়ে পড়ছিল।

একটি প্রতিবেদন অনুসারে, মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন অ্যাপেক্স কাউন্সিলের সদস্য, অজিঙ্কা নায়েক সোমবার এমসিএকে একটি চিঠি লিখেছিলেন, বিশ্বকাপজয়ী অধিনায়কের শ্রদ্ধা নিবেদনের জন্য ধোনির নামে ঐ আসনের নাম রাখার জন্য বডিকে অনুরোধ করেছিলেন। গত সপ্তাহে তাঁর ১৬ বছরের ব্যাপী গৌরবময় ক্যারিয়ার সমাপ্ত করেছেন। নায়েক তার চিঠিতে লিখেছিলেন, “ধোনী ২০১১ সালের বিশ্বকাপ জয়ের জন্য ধোনি যেভাবে হিট করেছিলেন, সেই বলটি কোথায় গিয়েছিল এবং কোন আসনে পড়েছিল তা আমরা খুঁজে পেতেই পারি। ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অপরিসীম অবদানের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানানোর জন্য, এমসিএ তার নাম স্থায়ীভাবে আসনটি দখল করতে পারে যেখানে তার বিখ্যাত বিশ্বকাপজয়ী ছয়টি আছড়ে পড়েছিল।”

এমসিএ অ্যাপেক্স কাউন্সিল বৈঠকে এই পদক্ষেপের বিষয়ে আলোচনা করতে প্রস্তুত। এই প্রথমবারের মতো কোনও আসন এবং পুরো স্ট্যান্ড নয় ভারতের কোনও ভারতীয় ক্রিকেটারের নামকরণ করা হবে। ইতিমধ্যে নিজের শহর রাঁচির জেএসসিএ স্টেডিয়ামে তাঁকে উৎসর্গ করা স্ট্যান্ড ধোনির নামে রয়েছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে অসংখ্য স্মরণীয় জয়জয়কারে নেতৃত্ব দেওয়ার কারণে ধোনিকে সর্বকালের অন্যতম সফল অধিনায়ক হিসাবে বিবেচনা করা হয়। তিনটি বড় আইসিসির ট্রফি জেতা তিনিই একমাত্র অধিনায়ক রয়েছেন। ক্যারিয়ারে তিনি ৩৫০ টি ওয়ানডে, ৯০ টেস্ট এবং ৯৮ টি-টোয়েন্টিতে ১৭২৬৬ রান করেছেন।

Related Articles

Back to top button