অদ্ভুত মেলবন্ধন! গরুর সঙ্গে সখ‍্যতা একরত্তি খুদের, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

Advertisement

Advertisement

সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্ট ভাইরাল হয়। কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল একটি ভিডিও যাতে দেখা গিয়েছিল মন্দিরের বাইরে একটি সারমেয় দর্শনার্থীদের আশীর্বাদ করছিল। অদ্ভুত এই ভিডিওটি দেখে নেটিজেনদের অনেকেই প্রশ্ন করেছিলেন, সারমেয়টিকে ট্রেনিং দেওয়া হয়েছে কিনা। কিন্তু পরবর্তীকালে মন্দির-কর্তৃপক্ষ জানিয়েছেন, সারমেয়টি হঠাৎই এই স্থানে এসে পড়েছে। তবে তাকে কোনো ট্রেনিং দেওয়া হয়নি। সারমেয়টিকে মন্দিরের পূজারীরা ভালোবাসেন।

Advertisement

সম্প্রতি আরও একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে একটি শিশুকে গরুর সঙ্গে খেলা করতে দেখা যাচ্ছে। গরুও যথেষ্ট খুশি। কিন্তু এত সুন্দর ও শিশুসুলভ একটি ভিডিওতে কমেন্ট করে অধিকাংশ নেটিজেন হিন্দুত্বের জয়গান গাইছেন। তাঁরা বলছেন, গরুকে পুজো করা হিন্দুধর্মের অবশ্য কর্তব্য। শিশুটি গরুর সঙ্গে খেলা করে পুণ‍্য করছে বলে অনেকের ধারণা। কিন্তু ভিডিওতে এক শিশু ও একটি অবলা প্রাণীর সখ‍্যতা তাঁদের চোখে পড়ছে না। তাঁরা এখন পাপ-পুণ‍্যের হিসাব করছেন। তাঁরা হয়তো ভুলে গেছেন স্বামী বিবেকানন্দ (swami vivekananda)-র বাণী “জীবে প্রেম করে যেইজন, সেইজন সেবিছে ঈশ্বর “।

Advertisement
Advertisement

একটি শিশু যখন পৃথিবীতে জন্মগ্রহণ করে, তখন তার কোনও ধর্ম থাকে না। মানুষকে সমাজবদ্ধ জীব তৈরী করার জন্য প্রাচীনকালে ধর্মের সৃষ্টি করা হয়েছিল। ধর্ম মানুষকে কর্ম শেখায়। কিন্তু অবলা পশুর বলিদান শেখায় না। যাঁরা হিন্দু ধর্মের জয়গান গাইছেন , তাঁরা যদি হাড়িকাঠে পশুবলির বিরোধিতা করতেন, তাহলে বোধ হয় সেটাই সত্যিকারের ধর্মশিক্ষা হতো যার নাম মানবধর্ম।

Recent Posts