কলকাতানিউজ

এবার খাস কলকাতায় মিলল করোনার নতুন স্ট্রেন, আক্রান্ত যুবক ভর্তি মেডিকেল কলেজ হাসপাতালে

Advertisement

কলকাতা: শেষ রক্ষা আর করা গেল না। এবার কলকাতাতেও মিলল করোনা ভাইরাসের (Coronavirus) নয়া স্ট্রেন। লন্ডন ফেরত এক যুবকের দেহে হদিশ মিলেছে কোভিড-১৯ (Covid-19)-এর নয়া প্রজাতির। জানা গিয়েছে, গত সপ্তাহে আরও একজনের সঙ্গে UK থেকে কলকাতায় ফিরেছিলেন ওই যুবক। তারপর থেকেই তিনি কলকাতা মেডিক্যাল কলেজে আইসোলেশনে রয়েছেন। নদিয়ার NIV ল্যাবে পরীক্ষায় ওই যুবকের দেহে করোনার নয়া এই স্ট্রেনের হদিশ মেলে।

প্রসঙ্গত, করোনার এই নয়া স্ট্রেন ভয়ানক সংক্রামক বলে জানা গিয়েছে। ইতিমধ্যে এই স্ট্রেনকে ঘিরে বিভিন্ন দেশ সতর্কতামূলক পদক্ষেপও নিচ্ছে। ভারতের বিশেষ করে মুম্বইতেও সতর্কতা নেওয়া হয়েছিল। কিন্তু মাত্র ২ দিন আগেই দেশে লন্ডন ফেরত ৬ করোনা পজিটিভ যাত্রীর দেহে সেই স্ট্রেনের খোঁজ পাওয়া যায়। সরকারি তথ্য অনুসারে বেঙ্গালুরুতে ৩জন , হায়দরাবাদে ২জন এবং পুনেতে ১ জনের বাসিন্দা। এরই পাশাপাশি উত্তরপ্রদেশে মিরাটেও এক ২ বছরের কন্যা সন্তানের দেহেও  করোনার এই সংক্রামক প্রজাতির হদিশ মেলে। সেই শিশুটিও অভিভাবকদের সঙ্গে মাত্র এক সপ্তাহ আগেই ইংল্যান্ড থেকে ফিরেছিলেন। গোটা পরিবারই করোনা নয়া স্ট্রেনে আক্রান্ত হন। সেইসঙ্গে শিশুটিও এর কবলে পড়ে।

দেশে করোনা চিত্র ডিসেম্বর মাস থেকে কিছুটা স্বাভাবিকের পথে এগোচ্ছিল। দৈনিক সংক্রমণ সংখ্যা এখন ২০ থেকে ৩০ হাজারের মধ্যে। মাঝেমধ্যে সেটা ২০ হাজারের নিচেও নেমে যাচ্ছে। অন্যদিকে সুস্থতার হারও বাড়ছে। ফলে সব মিলিয়ে আশার আলো দেখতে শুরু করেছিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছিলেন, জানুয়ারি মাসেই সম্ভবত আসতে চলেছে কোভিড টিকা। তার জেরে প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র। ইতিমধ্যে ডিসেম্বরের ২৮ ও ২৯ তারিখ দেশের ৪ রাজ্যে কোভিড ভ্যাকসিনের মক ড্রিলও করা হয়েছে। কিন্তু তা এই স্ট্রেন এখনও আশঙ্কা মেঘ জমাট বাধছে। দেশের বেশ শহরে ইতিমধ্যে নাইট কার্ফু থেকে শুরু করে বিদেশ থেকে আসা সকলের উপর কঠোর বিধিনিষেধ চাপানো হচ্ছে। কিন্তু তারপরেই গত ৩ দিনে ভারতের একাধিক জায়গায় হদিশ মিলল করোনার নয়া এই স্ট্রেনের। বুধবার এই সংক্রামক প্রজাতির মিলল কলকাতাতেও।

Tags

Related Articles

Back to top button