দেশনিউজ

করোনার নতুন ওষুধ, জলে গুলে খেলেই মিলবে করোনা থেকে মুক্তি

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এই ওষুধটি উদ্বোধন করলেন

×
Advertisement

এবার থেকে জলে গুলেই খেতে পারবেন করোনাভাইরাস এর ওষুধ, সমস্ত অপেক্ষার অবসান করে প্রত্যাশামতো বাজারে চলে এলো ডিআরডিও বহু প্রতীক্ষিত করোনাভাইরাস ওষুধ ২ – ডি অক্সি ডি গ্লুকোজ ওরফে 2DG। এই ওষুধটির সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উদ্বোধন করলেন।

Advertisement

হায়দ্রাবাদের জনপ্রিয় ওষুধ নির্মাণকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরি এবং ভারত সরকারের ডিআরডিও একসাথে গাঁটছড়া বেঁধে এই নতুন ওষুধ টি তৈরি করেছে। এই ওষুধ আপনারা খুবই সহজে জলের মধ্যে গুলে খেয়ে ফেলতে পারবেন। এই ওষুধ আপনার করোনা আক্রান্ত কোষে পৌঁছে সেই কোষের সমস্ত শক্তি নিষ্ক্রিয় করে দিয়ে সেই ভাইরাসটিকে মেরে ফেলতে পারে।

এই ওষুধ ভারতের করোনা ভাইরাস এর সঙ্গে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলে মতামত বিশেষজ্ঞদের। যখন বাড়াবাড়ি হয়ে যাবে সেই সময় এই ওষুধ খাওয়ার কথা জানাচ্ছেন বিজ্ঞানীরা। রাজনাথ সিং এবং হর্ষবর্ধনের হাত ধরে এই ঔষধটি আত্মপ্রকাশ করলো। এর জন্য আয়োজিত অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বললেন, “করোনা ভাইরাসের মোকাবিলায় ডিআরডিও এবং কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর নেতৃত্বে ভারত নিজস্ব করো না ওষুধ হাতে পেল। এই ওষুধটি করোনা রোগীদের আরো দ্রুত সুস্থ করে তোলার ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা গ্রহণ করবে। আমি আশা রাখছি, আগামী দিনে শুধুমাত্র ভারত নয় গোটা বিশ্বকে এই ওষুধ পথ দেখাবে। এর জন্য ডিআরডিও বিজ্ঞানীদের আমি সাধুবাদ এবং অসংখ্য শুভেচ্ছা জানাতে চাই।”

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের এপ্রিল মাস থেকে এই ওষুধটির ট্রায়াল’ শুরু করে দিয়েছিল ডিআরডিও। প্রথম দুই দফায় পরীক্ষামূলকভাবে এই ওষুধটির প্রয়োগ চালানো হয়। তারপর ২০২০ এর ডিসেম্বর মাসে এই বছরের মার্চ মাস পর্যন্ত বেশ কিছু কোভিড আক্রান্ত রোগীর দেহে ওষুধের সফল ট্রায়ালের পরে ভারতের জন্য এই ওষুধটির বাজারিকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Related Articles

Back to top button