জুলাইয়ের শেষে করোনা মুক্ত হবে ভারত, জানালো গবেষকদের একাংশ

Advertisement

Advertisement

করোনা সংক্রমণে জর্জরিত গোটা বিশ্ব। পরিস্থিতি সামাল দিতে অক্ষম হয়েছে প্রথম শ্রেণির দেশগুলি। এই অবস্থায় কবে পৃথিবী করোনা মুক্ত হবে সেই দিকেই তাকিয়ে সাধারণ মানুষ। যদিও বেশ কিছু জায়গায় ভ্যাকসিন তৈরি হয়েছে তবে তাতে সম্পূর্ণ সাফল্য মেলেনি এখনও পর্যন্ত।

Advertisement

সেই দিক থেকে এবার ভারতের জন্য আশার আলো দেখালো সিঙ্গাপুরের ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষণা। তাদের গবেষণায় জানা গেছে, ভারতে মে মাসের শেষেই নিয়ন্ত্রণ করা যাবে করোনা সংক্রমণ৷ ২১-২২ শে মে পর্যন্ত ৯৭ শতাংশ এবং ১লা জুনের মধ্যে ভারতের ৯৯% করোনা আক্রান্তেরই সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় ২৬শে জুলাইয়ের মধ্যে পুরোপুরি করোনা মুক্ত হতে উঠতে পারে ভারত। এছাড়া ডিসেম্বরের শেষে করোনার হাত থেকে মুক্তি পেতে পারে গোটা বিশ্ব ৷

Advertisement

জানা গেছে, চীনের করোনা পরিস্থিতির উপর গবেষণা করে একটি গাণিতিক মডেল তৈরি করেছেন এই গবেষকরা। কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন যে, গবেষণার সঙ্গে বাস্তবের মিল নাও হতে পারে। কারণ এই গবেষণাটি তৈরি হয়েছে সম্পূর্ণ ধারণার ওপর ভিত্তি করে। ফলে বিশেষজ্ঞদের একাংশ এটিতে গুরুত্ব দিচ্ছেন না।

Advertisement

অন্যদিকে, শুধু এই সংস্থাই নয় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তরফ থেকেও একই কথা বলা হয়েছে। তাদের মতে, মে মাসের প্রথম সপ্তাহে গোটা দেশের আক্রান্তের সংখ্যা শীর্ষে পৌঁছলেও ধীরে ধীরে তা কমবে।

Recent Posts