Today Trending Newsদেশনিউজ

সার্জিক্যাল মাস্কে ৭ দিনেরও বেশি সময় বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস, দাবি গবেষকদের

×
Advertisement

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে, করোনা ভাইরাস ৭ দিনেরও বেশি বেঁচে থাকতে পারে মাস্কে। এছাড়াও টাকার নোট, স্টেইনলেস স্টিল এবং প্লাস্টিকের উপর বেশ কয়েকদিন বেঁচে থাকতে পারে। হংকং বিশ্ববিদ্যালয় (এইচকেইউ)-এর গবেষকরা অবশ্য বলেন যে, ঘাতক জীবাণুনাশক, ব্লিচিং বা সাবান ও জলে হাত ধোয়ার মাধ্যমে এই মারাত্মক ভাইরাস মারা যেতে পারে। এই সংক্রান্ত গবেষণার ফলাফল দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত হয়।

Advertisement

‘সার্স-কোভি -২ অনুকূল পরিবেশে ভীষণ স্থিতিশীল হতে পারে। তবে এটি বিশেষ নির্মূলকরণের পদ্ধতিগুলির পক্ষেও সংবেদনশীল।’ এমনই জানিয়েছেন এইচকেইউ-এর স্কুল অফ পাবলিক হেলথের দুই গবেষক লিও পুন লিটম্যান এবং মালিক পেইরিস। তাদের সমীক্ষায় দেখা গেছে যে, করোনা ভাইরাস তিন ঘণ্টারও কম সময়ের জন্য মুদ্রণ এবং টিস্যু পেপারে বেঁচে থাকে। তবে এটি চিকিৎসার কাজে ব্যবহৃত কাঠ এবং কাপড়ের উপর ২ দিন বেঁচে থাকতে পারে।

গবেষকদের দাবি, সার্জিক্যাল মাস্কের উপর এই ভাইরাস ৭ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। পেইরিস বলেন, ‘এর জন্যই অস্ত্রপচারের সময় মুখে লাগানো মাস্কের বাইরে হাতে দেওয়া উচিত নয়।’ একই সঙ্গে একবারের বেশি সার্জিক্যাল মাস্ক ব্যবহার না করার কথাও জানান তিনি। তিনি আরও যোগ করেন, ‘কারণ এর ফলে আপনি নিজের হাতকে দূষিত করতে পারেন। এরপর আপনি যদি আপনার চোখ স্পর্শ করেন তবে আপনি আপনার চোখে ভাইরাসের সংক্রমণ ঘটাতে পারেন।’

Advertisement

Related Articles

Back to top button