আন্তর্জাতিকনিউজ

নভেম্বরেই আসতে পারে করোনা ভ্যাকসিন, জানালো জাতীয় স্বাস্থ্য পরিষেবা

Advertisement

জাতীয় স্বাস্থ্য পরিষেবার গোপন নথিপত্র সূত্রে খবর সামনের মাসেই বাজারে আসতে চলেছে করোনার ভ্যাকসিন। অন্য দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের জানিয়েছে খুব তাড়াতাড়িই করোনার একটি ওষুধ মিলতে চলেছে। বরিস জনসন জানিয়েছে বছরের শেষ মাসের আগেই জন সাধারাণের জন্য প্রস্তুত থাকবে করোনা টিকা। গোপন সূত্রের খবর অনুযায়ি নভেম্বরেই টিকাকরণ শুরু হয়ে যাবে ব্রিটেন।

কিন্তু তা এখনো নিশ্চিত কিনা সেই নিয়ে চিন্তায় আছে দেশের বেশিরভাগ মানুষ। কারণ প্রায় ছয় মাস কেটে গেছে এখনো বাজারে করোনার কোন উপযুক্ত ওষুধ মেলেনি। অন্যদিকে প্রতিদিন বাড়ছে করোনার হার। অন্যদিকে রাশিয়া জানিয়েছে, তারা  নিরাপদ এবং উপযোগী করোনার ভ্যাকসিন তৈরির শেষ পথে। হয়তো কিছু দিনের মধ্যেই বাজারে আসার জন্য প্রস্তুত তাদের তৈরি ভ্যাকসিন।

অন্য দিকে চিনও জানিয়েছে তারাও ভ্যাক্সিনের জন্য প্রস্তুত। এছাড়াও এই তালিকায় আছে আমেরিকার মডার্না এবং ফাইজার। তারাও প্রায় রেডি বলেই জানা গিয়েছে। এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র ও তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। কিন্তু করোনা থাবা কমানো সম্ভব হয়নি। কারন আনলকে প্রচুর মানুষ আবার বাইরে ঘুরে বেড়াচ্ছেন।

করোনার জেরে ভারতে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা বেড়েছে মুম্বাই, অন্ধ্রপ্রদেশ, তানিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি। সারা বিশ্বে এখন করোনা সংক্রমণের দিক থেকে প্রথম স্থানে আছে আমেরিকা, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

Tags

Related Articles

Back to top button