করোনা থেকে সেরে ওঠার উপায় পাওয়া গেছে, জানাল মার্কিন সংস্থা

Advertisement

Advertisement

সারা বিশ্বে করোনা আক্রান্ত ও মৃতের তালিকায় সবার উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী সে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৩০ হাজার। ইতিমধ্যে মৃত্যু হয়েছে ৮৫ হাজারের বেশি। এই অবস্থায় দাঁড়িয়ে একটি মার্কিন সংস্থা দাবি করেছে যে, করোনা থেকে সেরে ওঠার উপায় পেয়ে গেছে তারা।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির সংবাদসংস্থা ডেইলি মেলের একটি প্রতিবেদন থেকে জানা গেছে, সোরোন্টো থেরাপিউটিক্স নামের একটি মার্কিন সংস্থা দাবি করেছে যে, এসটিআই- ১৪৪৯ নামের একটি করোনা প্রতিরোধক অ্যান্টিবডির খোঁজ পেয়েছে তারা। এই অ্যান্টিবডি করোনা সংক্রমণ রুখতে ১০০ শতাংশ কার্যকর বলে জানিয়েছে ওই সংস্থা।

Advertisement

সোরোন্টো থেরাপিউটিক্স নামের এই সংস্থাটি বেশ কয়েক মাস ধরে নিউইয়র্ক মাউন্ট সিনাই স্কুল অফ মেডিসিনের সঙ্গে যৌথ ভাবে করোনার প্রতিষেধক তৈরিতে কাজ করে চলেছে। করোনা প্রতিরোধে এই অ্যান্টিবডি ব্যবহারের ছাড়পত্র পেতে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন জানানো হয়েছে বলে শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে ওই সংস্থা।

Advertisement

প্রয়োজনীয় ছাড়পত্র মিললেই আগামী ১ মাসের মধ্যে ২ লক্ষ ডোজ অ্যান্টিবডি তৈরি করতে চলেছে ওই সংস্থা। অন্যদিকে, একদল ব্রিটিশ গবেষকের দাবি, সুইজারল্যান্ডের কোম্পানি রোচ যে অ্যান্টিবডি তৈরি করেছে করোনা প্রতিরোধে তা ১০০ শতাংশ কার্যকর। ইতিমধ্যে, এই অ্যান্টিবডি তৈরির ছাড়পত্রও দিয়েছে ব্রিটেন সরকার।

Recent Posts