আন্তর্জাতিকদেশনিউজ

করোনা একবছর পার করলেও দেশে একইভাবে ঊর্ধ্বমুখী দৈনিক সঙ্ক্রমণ

Advertisement

নয়াদিল্লি: ১৭ নভেম্বর। এই দিনে প্রথম করোনা নামক শব্দটা শোনা গিয়েছিল বিশ্বের দরবারে। এই দিনে প্রথম করোনার এপিসেন্টার চিনের উহা থেকে শোনা গিয়েছিল করোনা আক্রান্তের খবর। সেদিন সংখ্যা ছিল মাত্র ১। কিন্তু আজ সারা বিশ্বে সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি। গতকাল, মঙ্গলবার ছিল করোনার এক বছর পার অর্থাৎ করোনার জন্মদিন। কিন্তু মৃত্যুদিনটা কবে তা আজও সকলের অজানা। আর করোনার এক বছর পরের সময়তেও ভারতে বেড়েছে দৈনিক সংক্রমণ এবং দৈনিক মৃত্যুর সংখ্যা। কিন্তু বেড়েছে এর পাশাপাশি সুস্থতার সংখ্যাও। এমনকি বেড়েছে সুস্থতার হারও।

গত ২৪ ঘন্টায় করনায় আক্রান্ত হয়ে ৪৭৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখনও পর্যন্ত করোনার শিকার হয়ে প্রাণ হারিয়েছে ১ লক্ষ ৩০ হাজার ৯৯৩ জন। মৃত্যুর নিরিখে দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে দিল্লি। সেখানে গত ২৪ ঘন্টায় ৯৯ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র। সেখানে গত একদিনে মৃত্যু হয়েছে ৬৪ জনের এবং তৃতীয় স্থানে রয়েছে বাংলা। এখানে করোনার শিকার হয়ে প্রাণ হারিয়েছে গত ২৪ ঘন্টায় ৫২ জন।

এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত হয়েছে ৮৯ লক্ষ ১২ হাজার ৯০৮ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩৮ হাজার ৬১৭ জন। তবে দৈনিক সংক্রমণ এবং মৃত্যু বাড়লেও একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে করোনা জয়ীর সংখ্যাও।

গত ২৪ ঘন্টায় কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের প্রকাশ করা বুলেটিন অনুযায়ী করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪৪ হাজার ৭৩৯ জন। এ নিয়ে এখনও পর্যন্ত করোনা জয়ীর সংখ্যা ৮৩ লক্ষ ৩৫ হাজার ১১০ জন। দেশে সুস্থতা হার ৯৩.৫২%। আর এটুকুই আপাতত স্বস্তি দিচ্ছে দেশের চিকিৎসকদের।

Tags

Related Articles

Back to top button