নিউজToday Trending Newsদেশ

সাধারণ মানুষ সহজেই বার্থ পাবেন ট্রেনে, এই পরিবর্তন করতে চলেছে Indian Railway

ভিড়ের কথা মাথায় রেখে ট্রেনের কাঠামোতে বড় পরিবর্তন করতে চলেছে ভারতীয় রেলওয়ে

×
Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারে। কিন্তু এই দীপাবলি ও ছট পুজোর মরশুমে দেখা গিয়েছে ট্রেনে বার্থ পেতে মানুষের লড়াই। সাধারণ মানুষ সহজে পাননি ট্রেনের বার্থ। এবার সেই সমস্যা সমাধানের জন্য বড় পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেলওয়ে। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements
Advertisement

ভিড়ের কথা মাথায় রেখে ট্রেনের কাঠামোতে বড় পরিবর্তন করতে চলেছে ভারতীয় রেলওয়ে। ট্রেনের কোচ সংরচনায় নতুন বদল আনছে ভারতীয় রেল। এবার থেকে প্রতিটি ট্রেনে কমপক্ষে চারটি জেনারেল কোচ এবং ছয়টি স্লিপার কোচ থাকবে। এর আগে, ট্রেনের কোচ সংরচনায় এসির সংখ্যা বাড়ানোর দিকে জোর দেওয়া হয়েছিল। এর ফলে অনেক ট্রেনে জেনারেল কোচের সংখ্যা মাত্র দুটিতে নেমে এসেছিল। স্লিপার কোচের সংখ্যাও চারটিতে সীমিত ছিল। এর ফলে ট্রেনে যাত্রীদের ভিড় বেড়ে গিয়েছিল।

Advertisements

সেইকথা মাথায় রেখে রেলওয়ে বোর্ডের কোচের নির্বাহী পরিচালক সত্যেন্দ্র কুমার আদেশ দিয়েছেন যে ট্রেনে কমপক্ষে চারটি সাধারণ বগি থাকবে। আর ছয় থেকে সাতটি স্লিপার কোচ থাকবে। অনেক ট্রেনে জেনারেল কোচ সরিয়ে এসি কোচ আনা হয়ছিল। এইজন্য জেনারেল ও স্লিপারে প্রচণ্ড ভিড় বেড়ে যায়। ট্রেনে সিট পাওয়া যুদ্ধের সমান হয়ে যায়। এবার সেই সমস্যা সমাধান করতে এত বড় পদক্ষেপ নিচ্ছে রেল।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button