নিউজToday Trending Newsদেশ

LPG Price Hike: মাসের শুরুতেই ধাক্কা, গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে, জেনে নিন আজ কত দাম বেড়েছে

×
Advertisement

রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি আরও একবার এলপিজির দাম বাড়িয়েছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারে এই দাম বৃদ্ধি করা হয়েছে। এলপিজির দাম বেড়েছে ২১ টাকা পর্যন্ত। এর আগে গত ১ নভেম্বর এর দাম ১০০ টাকা বাড়ানো হয়েছিল। তবে ১৬ নভেম্বর এর দাম ৫৭ টাকা কমানো হয়। এখন দিল্লিতে ১৯ কেজির গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১৭৯৬.৫ টাকায়। ডোমেস্টিক গ্যাসের দামে কোনো পরিবর্তন হয়নি। দিল্লি ছাড়াও বাণিজ্যিক এলপিজির জন্য মুম্বইকে দিতে হবে ১,৭৪৯ টাকা। চেন্নাইতে এর দাম ১,৯৬৮.৫০ টাকা এবং কলকাতায় ১,৯০৮ টাকা। এই পরিবর্তনগুলি অবিলম্বে কার্যকর হয়েছে। এর আগে দিল্লিতে বাণিজ্যিক এলপিজির দাম ছিল ১৭৭৫.৫০ টাকা।

Advertisements
Advertisement

বাড়িয়ে ব্যবহৃত গ্যাসের দামে কোনো পরিবর্তন হয়নি। ভর্তুকিবিহীন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম শেষবারের মতো কমানো হয়েছিল গত ৩০ আগস্ট। এরপর দিল্লিতে তা ১১০৩ টাকা থেকে কমিয়ে ৯০৩ টাকা করা হয়। কলকাতায় এর দাম ৯২৯ টাকা, মুম্বইয়ে ৯০২.৫০ টাকা এবং চেন্নাইতে ৯১৮.৫০ টাকা। বাণিজ্যিক এলপিজির দাম বাড়ার পর থেকে বাইরের খাবার ব্যয়বহুল হয়ে উঠতে পারে। রেস্তোঁরা এবং হোটেলে যাওয়ার সময়, আগের চেয়ে বেশি বিল আপনার পকেটে বোঝা বাড়িয়ে তুলতে পারে। তবে পরিবারের বাজেটে এর কোনো প্রভাব পড়বে না। হোটেল-রেস্টুরেন্ট ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মুনাফার পাশাপাশি বিক্রয় বজায় রাখতে আবারও মূল্য সমন্বয় করতে হতে পারে।

Advertisements

gas Cylinder price

Advertisements
Advertisement

আসলে গ্যাসের দাম আন্তর্জাতিক বাজার দ্বারা নির্ধারিত হয়। এর পরে, এটি ভারতে আনার খরচ, ডিলারদের কমিশন, জিএসটি এবং অন্যান্য ধরণের ট্যাক্স একসাথে একটি সিলিন্ডারের খুচরা মূল্য তৈরি করে। গ্যাস ডলারে কেনা হয়, তাই ডলার এবং টাকার দাম ওঠানামা দ্বারা এর দামও প্রভাবিত হয়। গ্যাসের মূল্য নির্ধারণের জন্য আমদানি সমতা মূল্য সূত্র (আইপিপি) গ্রহণ করা হয়। এটি প্রতি মাসের প্রথম তারিখে সংশোধন করা হয়। তবে এমন নয় যে মাসের মাঝামাঝি সময়ে এটি পরিবর্তন করা যায় না। পরিস্থিতি অনুযায়ী মাসের মাঝামাঝি সময়েও এটি পরিবর্তন করা যেতে পারে।

Related Articles

Back to top button