×
দেশনিউজ

প্যাংগং লেক থেকে সরছে না চীনা সেনা, কূটনৈতিক মতলব করছে ড্রাগনের দেশ

চীনা সেনা ফিঙ্গার ৪ থেকে সরেছে বটে কিন্তু ফিঙ্গার ৫ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এলাকাতে নিজেদের দখলদারি বজায় রেখেছে।

Advertisement

চীন কিন্তু ওদের কাজ বহাল রেখেছে। এখনও কিছু এলাকা থেকে সরেনি চীনা সেনা। সরকারি সূত্র মারফত জানা গেছে, প্যাংগং এলাকাতে পরিস্থিতি আগের মতোই রয়েছে। চীনা সেনা ফিঙ্গার ৪ থেকে সরেছে বটে কিন্তু ফিঙ্গার ৫ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এলাকাতে নিজেদের দখলদারি বজায় রেখেছে। গত ৬ দিন ধরে চীনা সেনা এখানেই অবস্থান করছে। এদের সরার কোনও লক্ষণ নেই।

Advertisement

তবে সেনাপ্রধানদের মধ্যে চতুর্থ দফার বৈঠকের পরে এক সপ্তাহ পেরিয়ে গেছে কিন্তু আপাতত ভারতীয় ও চীনা বাহিনীর সেনাদের মধ্যে শান্ত পরিস্থিতি বজায় রয়েছে। এটাও মনে করা হচ্ছে যে চীনা সেনা গ্যালওয়ান ভ্যালি, গোগরা, হট স্প্রিংস, ফিঙ্গার ৪ থেকে সেনা সরলেও পুরো ফিঙ্গার অঞ্চল থেকে চীনা সেনাদের সরানো প্রয়োজন। প্রসঙ্গত, ১৪ জুলাই দুই সেনাপ্রধানদের মধ্যে প্যাংগং এলাকা নিয়ে প্রায় ১৫ ঘন্টা বৈঠক হয়েছিল। এই বৈঠকে দুই দেশের সেনাই সংঘাত রুখতে পেছোনোর সিদ্ধান্ত নিয়েছিল।

চীনের বিদেশমন্ত্রক জানিয়েছিল যে দুই দেশই লাদাখ সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক রাখবে। কিন্তু চীন মোটেও সেই কাজ করছে না। চীন চুপচাপ থাকলেও এর পেছনে কোনো কূটনৈতিক কারণ থাকতে পারে। বিশেষত ডেপসাংয়ে বিপুল সংখ্যক চীনা সেনা মোতায়েন করা যথেষ্ট উদ্বেগের ব্যাপার।

Advertisement

Related Articles

Back to top button