টেক বার্তা

লাল গ্রহের মাটিতে পা চিনের, ৯০ বছর মঙ্গলে ঘুরবে মঙ্গলযান

মঙ্গল গ্রহে ৯০ বছর ধরে ঘুরতে চলেছে মঙ্গলযান, সফল চিন

×
Advertisement

শনিবার তথা আজ মঙ্গল গ্রহে সফলভাবে অবতরণ করতে দেখা গেল চিনের মঙ্গলযানকে। পৃথিবীর প্রথম সারির দেশগুলির মধ্যে স্পেস দৌড়ে টেক্কা দিয়ে জেতার জন্য এক ধাপ আরও এগিয়ে গেল চিন। আগের ২৩ এ জুলাইয়ে লাল গ্রহের দিকে রওয়া হয় চিনের মঙ্গলযান ‘তিয়ানওয়েন। চিনের এই মঙ্গলযান দুটি অংশে বিভক্ত। একটির কাজ হল কক্ষপথে পদক্ষিণ করা ।

Advertisement

অর্থাৎ এটি সেই অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়ে মঙ্গলের মাটিতে অবতরণ করেছে ল্যান্ডার। সেই ল্যান্ডারের সাথে যুক্ত রয়েছে রোভার ঝুরং। চিনা পুরাণ অনুসারে বলা চলে যে ঝুরং আগুনের দেবতা। শনিবার তথা আজ ঝুরং মঙ্গলের মাটি ছুঁয়েছে বলে জানানো হয়েছে চিনের মহাকাশ গবেষণা সংস্থা CNSA এর পক্ষ থেকে। এই ধরনের অভিযানে লিফট অফ এর পরে অবতরণের সময়টিকে সবথেকে কঠিন বলে মনে করা হয়। সেই শেষ সময়ে আতঙ্ক কাটিয়ে সাফল্যের খবর দেয় CNSA। চিনের পক্ষ থেকে এই অভিযানের নাম রাখা হয়েছে ‘নিহাও মার্স’ , যার ইংরেজি অনুবাদ হল ‘হ্যালো মার্স’।

চিনা শক্তিশালী রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয়েছিল ‘তিয়ানওয়েন ১কে। প্রায় ৫ টন এই বিশাল রকেটের সাথে যুক্ত ছিল রোভার, অরবিটার এবং ল্যান্ডার। আগামী ৯০ মঙ্গল দিবস লাল গ্রহের মাটিতে ঘুরতে দেখা যাবে এই রোভার ঝুরং কে। নমুনা সংগ্রহ করে আনা হবে। তা ই খতিয়ে দেখবে চীনা সংস্থা।

Advertisement

Related Articles

Back to top button