দেশনিউজ

গত ছ’মাসে ভারত-চিন সীমান্তে অনুপ্রবেশের ঘটনা ঘটেনি, জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

নয়াদিল্লি: করোনা পরিস্থিতির মধ্যেই শুরু হয়েছে বাদল অধিবেশন। আজ, বুধবার ছিল অধিবেশনের তৃতীয় দিন। আর প্রথম দিন থেকেই ভারত-চিন সীমান্তে উত্তেজনা নিয়ে উত্তাল সংসদ। এদিনও তার অন্যথা হল না। বিরোধীপক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে, গত ছ’মাসে চিনা সেনারা ভারত-চিন সীমান্তে অনুপ্রবেশ করেছে কিনা? এ প্রশ্নের উত্তরে কেন্দ্র থেকে জানানো হয়েছে ভারত-চিন সীমান্তে কোনও অনুপ্রবেশ ঘটেনি।

বিজেপি রাজ্যসভার সাংসদ অনিল আগারওয়াল এই প্রশ্ন তুলেছিলেন। তার প্রশ্নে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, ‘বেশিরভাগ অনুপ্রবেশের চেষ্টা পাকিস্তানের তরফ থেকে গত এপ্রিল মাসে হয়েছে। কিন্তু ভারত-চিন সীমান্তে গত ছ’মাসে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি।’

মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, চিন LAC পার করলে তা ওদের পক্ষে ভাল হবে না। ভারতীয় সেনারা দৃঢ়তার সঙ্গে দেশের হয়ে লড়বে। বুধবার নিত্যানন্দ রাইয়ের বক্তব্য রাজনাথ সিংয়ের মন্তব্যকে মান্যতা দিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, বিগত বেশ কয়েকদিন ধরে ভারত-চিন সীমান্তে উত্তেজনা একইরকমভাবে অব্যাহত রয়েছে। লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে বারবার অনুপ্রবেশের চেষ্টা করে যাচ্ছে চিন। এমনকি প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে অপটিক্যাল ফাইবার কেবল পাতার কাজ করেছে চিনা সেনা। এতে যোগাযোগব্যবস্থা চিনা সেনাদের আরও উন্নত হবে। এমন অবস্থায় বাদল অধিবেশনে প্রত্যেকদিন এই বিষয়ে যে আলোচনা-পর্যালোচনা চলছে, তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Tags

Related Articles

Back to top button