নিউজদেশ

Char dham yatra 2023: ট্রেন ও প্লেনের পরে এবারে হেলিকপ্টারও বুক করতে পারবেন IRCTC ওয়েবসাইট থেকে, জানুন কিভাবে করবেন বুক

এই ওয়েবসাইট থেকে এই মুহূর্তে আপনি চারধাম যাত্রার জন্য বুকিং করতে পারেন

×
Advertisement

চারধামে ভ্রমণরত ভক্তদের জন্য এসেছে একটি বড় খবর। গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথের যাত্রা ২২ এপ্রিল থেকে শুরু হবে, যার জন্য নিবন্ধন শুরু হবে ২১ ফেব্রুয়ারি থেকে। উত্তরাখণ্ড সরকার কর্তৃক এই বুকিং এবং নিবন্ধনগুলি সম্পর্কে একটি নতুন আপডেট দেওয়া হয়েছে, যা অনুসারে উত্তরাখণ্ড সরকার তীর্থযাত্রীদের জন্য হেলিকপ্টার পরিষেবাগুলির বুকিং সহজ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করছে।

Advertisements
Advertisement

IRCTC থেকে শীঘ্রই হেলি পরিষেবার বুকিং শুরু হবে

Advertisements

সর্বশেষ আপডেট অনুসারে, চারধামে ভ্রমণকারী তীর্থযাত্রীরা যদি হেলিকপ্টার পরিষেবার সুবিধা নিতে চান, তবে তারা শীঘ্রই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) অ্যাপের মাধ্যমে এটি বুক করতে সক্ষম হবেন।

Advertisements
Advertisement

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথা বলার সময়, উত্তরাখন্ড সিভিল এভিয়েশন ডিপার্টমেন্ট অথরিটির অতিরিক্ত নির্বাহী কর্মকর্তা অনিল সিং বলেন, ‘আইআরসিটিসি-র কাছে রেলের টিকিট বুক করার জন্য সর্বোত্তম ব্যবস্থা রয়েছে। তার পাশাপাশি, ইতিমধ্যেই বিমানের টিকিট বুক করার জন্য এই বিষয়টি ব্যবহার করতে শুরু করছে IRCTC। কেদারনাথ হেলি পরিষেবাগুলির জন্য টেন্ডার প্রক্রিয়া বর্তমানে চলছে।

চারধাম যাত্রা ২০২৩ এর জন্য কীভাবে নিবন্ধন করবেন?

এটি উল্লেখযোগ্য যে, গঙ্গোত্রী এবং যমুনোত্রী দর্শনের যাত্রা ২২ এপ্রিল থেকে শুরু হবে, এবং কেদারনাথ এবং বদ্রীনাথ ধামের যাত্রা ২৫ এপ্রিল থেকে শুরু হবে। চারধাম দেখার জন্য আপনি অনলাইন এবং অফলাইনে বুক করতে পারেন।

আপনি যদি অনলাইনে নিবন্ধন করতে চান, তবে এর জন্য আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট www.registrationandtouristcare.uk.gov.in- এ যেতে হবে। এছাড়াও অফলাইনে নিবন্ধনের জন্য বিভিন্ন জায়গায় বিভিন্ন কাউন্টার ইনস্টল করা হয়েছে।

তীর্থযাত্রীরা হোয়াটসঅ্যাপ, পর্যটন বিভাগের ওয়েবসাইট এবং একটি মোবাইল অ্যাপের মাধ্যমেও বুক করতে পারেন । এই মোবাইল অ্যাপটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরীক্ষার জন্য প্রস্তুত হবে এবং এপ্রিল থেকে ব্যবহারকারীদের ডাউনলোড করার জন্য উপলব্ধ হবে।

চারধাম যাত্রায় যেতে, তীর্থযাত্রীদের ফটোমেট্রিক/বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইন ও অফলাইনে রেজিস্ট্রেশন করার পর যাত্রীদের একটি ট্রাভেল রেজিস্ট্রেশন লেটার দেওয়া হবে।

তীর্থযাত্রীরা কেদারনাথে যাওয়ার জন্য এখনও হেলি পরিষেবা নিতে পারেন এবং এর জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.heliservices.uk.gov.in- এ যেতে হবে। অনলাইন বুকিংয়ের জন্য, যাত্রীদের বুকিংয়ের সময় তাদের পরিচয়পত্র জমা দিতে হবে।

Related Articles

Back to top button