নিউজরাজ্য

বদলাতে চলেছে এ বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের সময়সূচী, ঘোষণা শিক্ষামন্ত্রীর

Advertisement

করোনা পরিস্থিতির কারণে উচ্চমাধ্যমিক পরীক্ষা তিন মাস পিছিয়ে যেতে চলেছে। এই ঘোষণার মাত্র দুই দিনের মাথায় আবারও নতুন করে বদলাতে চলেছে ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি। সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানালেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেছেন,” আগামী ৩০ জুন আদিবাসীদের হুল উৎসব রয়েছে। সেই উৎসবের জন্য ঐদিন উচ্চমাধ্যমিকের পরীক্ষা নেওয়া হবে না। তবে সেই পরীক্ষা আবার কবে হবে, সেটা শিক্ষা পরিষদ পরে জানিয়ে দেবে।”

সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন,” উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে আমার কথা হয়েছে। ৩০ জুন পরীক্ষা কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। কিন্তু তাদেরকে আমি জানিয়েছি আদিবাসীদের ওই দিন হুল উৎসব রয়েছে। ফলে পরীক্ষার কর্মসূচি বদলানো অত্যন্ত প্রয়োজন। সংসদের তরফ থেকে পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে কবে পরীক্ষা রয়েছে।” প্রসঙ্গত, ২০২১ এর ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। এই পরীক্ষা চলার কথা ছিল ৩০ জুন পর্যন্ত। কিন্তু শিক্ষামন্ত্রির এই ঘোষণার পরে পরীক্ষার সূচিতে বড় বদল আসতে চলেছে।

অন্যদিকে পরিবর্তন হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার সূচিতও। শনিবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে লিখিত পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। তাদের জানানো হয়েছে, ১ জুন থেকে আগামী ১০ জুন পর্যন্ত মাধ্যমিকের লিখিত পরীক্ষা চলবে। এক নজরে দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার সূচি।

১ জুন – প্রথম ভাষা

২ জুন – দ্বিতীয় ভাষা

৩ জুন – ভূগোল

৫ জুন – ইতিহাস

৬ জুন – গণিত

৮ জুন – জীবন বিজ্ঞান

৯ জুন – ভৌত বিজ্ঞান

১০ জুন – ঐচ্ছিক বিষয়

বেলা ১১.৪৫ মিনিট থেকে দুপুর ৩ টে পর্যন্ত পরীক্ষা চলবে। প্রথম ১৫ মিনিট ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে পরীক্ষার প্রশ্নপত্র পড়ার জন্য।

Tags

Related Articles

Back to top button