নিউজরাজ্য

ফের ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলার বেশ কিছু জেলা, দেখুন তালিকা

উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

×
Advertisement

গত সপ্তাহ থেকেই চলছে একেবারে লাগাতার বৃষ্টি। এই বৃষ্টিতে রীতিমতো নাজেহাল অবস্থায় গাঙ্গেও পশ্চিমবঙ্গের মানুষ। কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ একাধিক জেলায় ভারী বর্ষণের ফলে রীতিমতো জলমগ্ন অবস্থায় রয়েছে সবাই। এখনো হয়তো অনেক এলাকায় জল নামেনি। তার মধ্যেই আবারো বৃষ্টির ভ্রুকুটি বাংলার মানুষের জন্য। আলিপুর আবহাওয়া দপ্তর এর পূর্বাভাস অনুযায়ী, জানা যাচ্ছে আবারো আসছে একটি ঘূর্ণাবর্ত। আর এই ঘূর্ণাবর্ত বিহার এবং ঝাড়খন্ড থেকে উত্তরপ্রদেশের দিকে এগোচ্ছে। কিন্তু তার মধ্যেই সবথেকে বেশি সমস্যায় পড়বে উত্তরবঙ্গের মানুষ। কারণ, এই নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত যদি উত্তরবঙ্গের দিকে এগিয়ে যায়, তাহলে মৌসুমী অক্ষরেখা আবার সরে আসবে উত্তরবঙ্গের দিকে, যার ফলে উত্তরবঙ্গ আবারো ভেসে যাওয়ার সম্ভাবনা আছে।

Advertisement

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, যদি এই মৌসুমী অক্ষরেখা সরে উত্তরবঙ্গের দিকে তাহলে আবারো বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং থেকে শুরু করে উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো জেলায়। এই মৌসুমী অক্ষরেখার দরুন আবার এইসব জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে আগামী ৪ আগস্ট অর্থাৎ যেদিন থেকে ভারত এবং ইংল্যান্ড এর টেস্ট সিরিজ শুরু হচ্ছে, সেদিন থেকেই এই বৃষ্টি শুরু হওয়ার কথা। তবে এই ঘূর্ণাবর্ত সরে যাওয়ার ফলে মৌসুমী অক্ষরেখা সৃষ্টির প্রভাব সরাসরি দক্ষিণ বঙ্গের দিকে আসবে কিনা সেই নিয়ে যথেষ্ট দোনোমনায় আছে আলিপুর হাওয়া অফিস।

তবে যদি আবারো পশ্চিমবঙ্গের দক্ষিণ প্রান্তে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়, তাহলে কিন্তু সেই উত্তরবঙ্গের দিকে ঘুরে যাওয়া মৌসুমী অক্ষরেখা সোজা দক্ষিণবঙ্গ এর দিকে নেমে আসতে শুরু করে দেবে। অন্যদিকে, যেহেতু এই ঘূর্ণাবর্ত যাচ্ছে বীরভূম এবং মুশিদাবাদের ওপর দিয়েই তাই এই দুটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তার সাথে সাথেই ভারী বৃষ্টি হতে পারে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। তবে ভালো খবর কলকাতার জন্য, কারণ এই সময় কলকাতায় কোনোভাবেই বৃষ্টির সম্ভাবনা তেমন একটা নেই।

Advertisement

আপাতত বিহার এবং ঝাড়খন্ড এর ওপরে রয়েছে একটি প্রবল নিম্নচাপ। এবং এই কারণেই মূলত এই সমস্ত জায়গায় ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা আছে। আগামী কয়েকদিনের জন্য বিহারে প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে। ফলে এখন বিহারে লাল সতর্কতা জারি আছে। এছাড়াও এই ঘূর্ণাবর্ত সরাসরি উত্তরপ্রদেশ বা মধ্যপ্রদেশের দিকে এগিয়ে যেতে পারে। সেক্ষেত্রে এই দুটি রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। মঙ্গল বা বুধবার নাগাদ এই দুটি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে জাতীয় আবহাওয়া দপ্তর।

Related Articles

Back to top button