Today Trending Newsকলকাতানিউজরাজ্য

সারা সপ্তাহজুড়ে ভারী বৃষ্টি, কোন কোন জেলায় লাল সর্তকতা

উত্তরবঙ্গের উত্তরের দিকে পাঁচটি জেলায় ভারী বৃষ্টির কারণে লাল সর্তকতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এখনো পর্যন্ত বৃষ্টির ভ্রুকুটি তেমন ভাবে কাটেনি পশ্চিমবঙ্গের জন্য। এখনো পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আবহাওয়াবিদরা জানাচ্ছেন, উত্তরবঙ্গের উত্তরের দিকে পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং কালিম্পং কোচবিহার আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় আরো বেশ কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত এই সমস্ত জেলায় বৃষ্টিপাত চলবে। আজ অর্থাৎ রবিবার এই সমস্ত জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বেশ কয়েকদিন ধরে উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টিপাত চলছে। এই বৃষ্টিপাতের জেরে পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও বেশকিছু নদীর জল স্তর অনেকটা উপরের দিকে বইছে, এই কারণে নিচু এলাকায় প্লাবনের সম্ভাবনা থাকছে। অন্যদিকে, লাগাতার বৃষ্টিপাতের কারণে যদি রাস্তায় ধ্বস নামে তাহলে উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবার সম্ভাবনা রয়েছে। কিছুদিন আগেই ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গের একটি রাস্তায় ধস নেমেছিল যার ফলে বেশ কিছুদিন শিলিগুড়ির সঙ্গে ওই এলাকার যোগাযোগ ছিল না।

তার পাশাপাশি কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে, বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। কিন্তু জলীয় বাষ্পের কারণে কলকাতায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল কলকাতায় ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৪%।

বর্তমানে রাজস্থান থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে এবং সেই কারণে বিহার এবং উত্তরবঙ্গের একেবারে উত্তরের দিকে বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গে বর্তমানে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। এই কারণে উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টি চলছে গত সপ্তাহ থেকে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী সপ্তাহেও উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

Related Articles

Back to top button