আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা বাংলায়, সতর্ক থাকার বার্তা মমতার

আগামী ১১ থেকে ১৪ জুনের মধ্যে পশ্চিমবঙ্গে প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু।

Advertisement

Advertisement

যশ ঘূর্ণিঝড়ের পরবর্তীতে বাংলায় প্রবেশ করতে শুরু করেছে মৌসুমী বায়ু। তার জেরেই ইতিমধ্যেই শুরু হয়ে গেছে প্রাক বর্ষার বৃষ্টিপাত। আজকেই কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় কয় প্রশ্ন বৃষ্টি হয়ে গেল। শুধু আজকেই নয় আগামী বেশ কয়েক দিনের মধ্যে বিভিন্ন জেলায় প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আর সেই নির্দেশের পরেই নড়েচড়ে বসেছে প্রশাসন।

Advertisement

কলকাতা সহ সমস্ত জেলা প্রশাসনকে নির্দেশ দিয়ে দিয়েছে রাজ্য সরকার। জানানো হয়েছে তারা যেন সমস্ত রকমের প্রাকৃতিক বিপর্যয় থেকে সুরক্ষিত থাকার চেষ্টা করেন। তার পাশাপাশি, মৌসুমী বায়ু প্রবাহের কারণে আগামী কয়েক দিনের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গে। এই পরিস্থিতিতে নদী উপকূল মেরামত করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিস্তীর্ণ অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজে গিয়ে সেই জায়গা পরিদর্শন করে এসেছেন। সেই পরিদর্শনের জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের মধ্যে বিস্তর ঝামেলা হয়ে গিয়েছে। তাই এবারে এই সমস্ত উপকূল সম্পূর্ণরূপে মেরামত করার নির্দেশ দিয়েছেন মমতা। আগামী ১১ থেকে ১৪ জুনের মধ্যে পশ্চিমবঙ্গে প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু। জোয়ার থাকলে অথবা বৃষ্টির পরিমাণে নদী অঞ্চলে জলের পরিমাণ বৃদ্ধি পেলে তার ফলে বাঁধে ফাঁটল বাড়তে পারে। তার সঙ্গেই গ্রামে জল ঢুকে প্লাবন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। এইজন্য নদী বাঁধের সতর্কতার উপরে বিশেষ নজর দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

শুধু তাই নয়, ঝড়ের সময় যাতে সকলে নিরাপদ জায়গায় আশ্রয় নিতে পারেন এবং সুরক্ষিত থাকতে পারবেন তার জন্য প্রশাসনগুলোকে সচেতন থাকার নির্দেশ দিয়েছেন এবং প্রচার করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Recent Posts