নিউজরাজ্য

আবহাওয়ার বিরাট পরিবর্তন! দক্ষিনবঙ্গে বৃষ্টি নিয়ে কী জানাল হাওয়া অফিস?

একটি নিম্নচাপ অক্ষরেখা পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাওয়ার কারণে এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে



বর্ষা এখনও পুরোদমে নিজের কাজ চালিয়ে যাচ্ছে। পশ্চিমবঙ্গ সহ ভারতের বেশকিছু রাজ্যে বর্তমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও বৃষ্টির সম্ভাবনা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস এর রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হবে এবং এই বৃষ্টি চলবে আগামী ৫ জুলাই পর্যন্ত।

দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, নদীয়া এবং মুর্শিদাবাদ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর এর রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গের ক্ষেত্রেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

ইতিমধ্যেই কয়েকটি জেলায় লাল সর্তকতা জারি করে দিয়েছে হাওয়া অফিস। দুই দিনাজপুর এবং মালদায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ারে জারি করে দেওয়া হয়েছে লাল সতর্কতা। আগামী ৫ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের প্রায় সবকটি জেলায় ভারী থেকে অতি ভারী রয়েছে। উত্তরবঙ্গের বেশকিছু জেলায় প্লাবনের সম্ভাবনা আছে এই অতি ভারী বৃষ্টির কারণে। তবে হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে কলকাতার ক্ষেত্রে বৃষ্টিপাতের তেমন কোনো সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে, কিন্তু তেমন ভাবে লাগাতে বৃষ্টি এই মুহূর্তে হবে না।

অন্যদিকে উত্তরপ্রদেশের থেকে শুরু হয়ে উত্তরবঙ্গের উপর দিয়ে বর্তমানে বিস্তৃত হয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই নিম্নচাপ অক্ষরেখা থাকার কারণে উত্তরবঙ্গে জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত চলছে। শুধুমাত্র বৃষ্টিপাত নয়, বৃষ্টি হবার সময় বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের একাধিক নদীর জল বাড়ছে। সেখানকার বাসিন্দারা প্রবল সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। উত্তরবঙ্গের উপর কাজ করছে কন্ট্রোল রুম। ইতিমধ্যেই ভুটান পাহাড়ে প্রবল বৃষ্টির কারণে আলিপুরদুয়ারে জল ঢুকতে শুরু করেছে। আগামী কয়েকদিন এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Related Articles

Back to top button