নিউজরাজ্য

আগামী মঙ্গলবার থেকে রাজ্যে বাড়বে বৃষ্টি, জলমগ্ন হওয়ার সম্ভাবনা এইসব জেলা

আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী উত্তরবঙ্গে বেশি বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের থেকে



দীর্ঘদিন গরমের তীব্র দাবদাহে থাকলেও আবারো মঙ্গলবার থেকে ভিজতে চলেছে পশ্চিমবঙ্গ। আবহাওয়া দপ্তর এর রিপোর্ট অনুযায়ী, আগামী মঙ্গলবার থেকে আবারও বাড়তেই চলেছে বৃষ্টি। তবে এবারে দক্ষিণবঙ্গে তুলনায় উত্তরবঙ্গে অনেক বেশি বৃষ্টি হবে। কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে তবে আবহাওয়া থাকবে পুরোপুরি আর্দ্র এবং আকাশ থাকবে মেঘলা।

তবে পশ্চিমবঙ্গে আগামী মঙ্গল- বুধবার নাগাদ ধীরে ধীরে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে চলেছে, বিশেষ করে উত্তরবঙ্গের উত্তরের পাঁচটি জেলায়। ডুয়ার্স এলাকা, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি বৃষ্টিতে ভিজবে কোচবিহার। উত্তরবঙ্গের এই পাঁচটি জেলায় ভারী বৃষ্টির কারণে রাস্তা জলমগ্ন হয়ে যাবার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিচ্ছে, ওই সমস্ত এলাকায ধ্বস নামার সম্ভাবনা রয়েছে।

তবে কলকাতায় আগামী ২৪ ঘন্টায় খুব একটা বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। কোথাও কোথাও হয়তো হালকা ছিটেফোঁটা বা মাঝারি বৃষ্টিপাত হবে। তবে কলকাতায় আর্দ্রতা বাড়বে ফলে অস্বস্তি বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। বর্তমানে রাজস্থান থেকে পূর্ব এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে। তার পাশাপাশি ওড়িশা এবং অন্ধ্র প্রদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে, যা আগামী ২৪ ঘন্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

তবে এই হাল শুধুমাত্র পশ্চিমবঙ্গের নয়, সারা উত্তর ভারতে বর্তমানে বেশ সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের বেশ কিছু জায়গায় বর্তমানে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে, এই বৃষ্টিপাত উত্তর এবং পশ্চিম ভারতে বেশ ভালো হলেও পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চল থেকে খুব একটা বেশি বৃষ্টিপাত হয়নি। জুলাই মাসে বাংলাতেও বৃষ্টির খরা ছিল। যে পরিমান বৃষ্টি বাংলায় হওয়ার কথা সে রকম বৃষ্টি হচ্ছে না। জুলাই মাসে রাজ্যে ইতিমধ্যেই ১৪ শতাংশ বৃষ্টির ঘাটতি আছে। তবে জুন মাস থেকে বৃষ্টি লাগাতার বেশি হওয়ার কারণে সেই ঘাটতি কিছুটা কমেছে।

Related Articles

Back to top button