Categories: দেশনিউজ

চিনকে জবাব দিতে আরও ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

রাশিয়ার কাছ থেকে ১২টি সুখোই Su-30 MKI ও ২১টি নতুন MiG-29s যুদ্ধবিমান কিনছে৷ একই সঙ্গে ভারতের কাছে যে  ৫৯টি MiG-29s যুদ্ধবিমান আছে, সেগুলিকে আপগ্রেড করা হচ্ছে ৷

Advertisement

Advertisement

ভারত-চীনের সংঘাত তুঙ্গে। চীন লুকিয়ে লুকিয়ে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। সূত্রের খবর অনুযায়ী চীন আবার পাকিস্তানের সাথে হাত মিলিয়েছে। ভারতকে জবাব দেবার জন্য। কিন্তু থেমে নেই ভারত ও। চীনকে উপযুক্ত জবাব দিতে প্রস্তুতি নিচ্ছে দেশ।ইতিমধ্যেই ভারত ৩৩ টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনছে। রাশিয়ার কাছ থেকে ১২টি সুখোই Su-30 MKI ও ২১টি নতুন MiG-29s যুদ্ধবিমান কিনছে৷ একই সঙ্গে ভারতের কাছে যে  ৫৯টি MiG-29s যুদ্ধবিমান আছে, সেগুলিকে আপগ্রেড করা হচ্ছে ৷ আর এর জন্য ভারতের খরচ হচ্ছে ১৮ হাজার ১৪৮ কোটি টাকা।

Advertisement

এছাড়া কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বায়ুসেনা ও নৌ সেনার জন্য ২৪৮ টি এয়ার-টাইম এয়ার মিসাইল কেনার অনুমোদন দিয়েছে। শুধু তাই নয়, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনকে নতুন ক্রুজ মিসাইল (১০০০ কিমি দূরে হামলা করতে সক্ষম) তৈরির ছাড়পত্রও দিয়ে দিয়েছে। ২০১৬ সালে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কেনার পরে এই নিয়ে দ্বিতীয় বার ৩৩ টি যুদ্ধবিমান কিনছে ভারত। আর এই যুদ্ধবিমানের যাতে কোনো সম্স্যা না হয়, তাই সব কিছু স্বচ্ছ ভাবে দেওয়া হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ইজরায়েলের কাছ থেকে ভারতীয় বায়ুসেনা কতগুলি Spice-2000 বোমা কিনছে। এই শক্তিশালী বোমার সাহায্যে বহুতল গুড়িয়ে দেওয়া সম্ভব। এছাড়াও ফ্রান্স থেকে ৩৬ টি রাফাল জেট বিমান আসছে। আর তা জন্য যাবতীয় পরিকাঠামো সেরে রেখেছে ভারতীয় বায়ুসেনা। পাইলট প্রশিক্ষণও সম্পূর্ণ। ইজরায়েল থেকে আসা Spice-2000 বোমা কোনো সাধারণ বোমা নয়। বোমাটির মধ্যে থাকছে দিকনির্দেশক যন্ত্র, স্যাটেলাইট নির্দেশক এবং ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সর। যার মাধ্যমে এই রাফালটি সঠিকভাবে জঙ্গি ঘাঁটি গুলিতে বিস্ফোরণ ঘটাতে সক্ষম।

Advertisement