ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যাংক একাউন্টে দেড় লক্ষ টাকা করে দিচ্ছে সরকার, রাখি বন্ধনের আগে দারুন উপহার

ভারত সরকারের তরফ থেকে কর্মীদের বকেয়া ডিএ এ মাসের মধ্যেই ক্লিয়ার করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Advertisement

Advertisement

ভারত সরকার তাদের কর্মচারীদের জন্য প্রতিদিন নতুন নতুন প্রকল্প নিয়ে সামনে আসতে শুরু করেছে। ভারত সরকারের তরফ থেকে তাদের কর্মীদের সবসময় খুশি রাখার চেষ্টা করা হয়। ঠিক সেরকমভাবেই এবারেও সরকারি কর্মচারীদের জন্য একটা নতুন খুশির খবর নিয়ে এলো ভারত সরকার। পবিত্র উৎসব রাখি বন্ধনের আগে কেন্দ্রীয় সরকারের কর্মীরা একটি নতুন উপহার পেতে শুনেছেন ভারত সরকারের তরফ থেকে। জানা যাচ্ছে, আর কিছুদিনের মধ্যেই ভারত সরকারের তরফ থেকে তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে প্রায় ৪ থেকে ৬ শতাংশের কাছাকাছি। তার পাশাপাশি হাউজ রেট অ্যালাউয়েন্স বৃদ্ধি হবে প্রায় ৩ শতাংশ।

Advertisement

তার পাশাপাশি ১৮ মাস ধরে আটকে থাকা ডিএ এরিয়ারও এবারে সম্পূর্ণ রূপে ক্লিয়ার করে দেবে ভারত সরকার। ভারত সরকারের প্রায় এক কোটি কর্মীদের সুবিধা হবে সরকারের এই সিদ্ধান্তের ফলে। তার পাশাপাশি সুবিধা হবে পেনশনভোগীদেরও। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনো পর্যন্ত এই মর্মে কোন আনুষ্ঠানিক ঘোষণা না হলেও, এই সিদ্ধান্ত সর্বসম্মত ভাবে গৃহীত হয়েছে বলেই খবর পাওয়া যাচ্ছে সূত্র মারফত।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের প্রতিবছর দুবার করে মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়। এই মুহূর্তে সরকারি কর্মচারীদের মহার্ঘভ কথার পরিমাণ ৩৪ শতাংশ। যদি জুলাই মাসে আবারো এই ভাতা বৃদ্ধি হয় তাহলে, প্রায় ৩৯ শতাংশের কাছাকাছি গিয়ে পৌঁছবে ভারত সরকারের কর্মীদের মহার্ঘ ভাতার পরিমাণ। এআইসিপিআই ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, এই জুলাই মাসে কেন্দ্রীয় সরকার তাদের কর্মীদের ৫ থেকে ৬ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে পারে। যদি এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের কর্মীদের মহার্ঘভাতার পরিমাণ ৩৯ শতাংশ করে দেওয়া হয় তাহলে, ১৮ হাজার টাকা বেতনের কর্মীদের মহার্ঘ ভাতা হয়ে যাবে ৭,০২০ টাকা।

Advertisement

অন্যদিকে যদি ৪০ শতাংশ করে দেওয়া হয় মহার্ঘ ভাতার পরিমাণ তাহলে ৪১ হাজার টাকা বার্ষিক বেতন বেশি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তার পাশাপাশি জানিয়ে রাখি, যদি তাদের বকেয়া ১৮ মাসের মহার্ঘ ভাতা কেন্দ্রীয় সরকার পুরোপুরি ক্লিয়ার করে দেয় তাহলে একটা বিশাল বড় সুবিধা হবে কেন্দ্রীয় সরকারের কর্মীদের। সম্ভাবনা আছে কেন্দ্রীয় সরকারি কর্মীরা প্রায় দেড় লক্ষ টাকা করে মহার্ঘ ভাতা পেয়ে যাবেন এই মাসে। তার ফোনে লাভ হবে ৪৭ লক্ষ ৬৮ হাজার কেন্দ্রীয় সরকারী কর্মচারীর এবং ৬৮ লক্ষ ৬২ হাজার পেনশনভোগীর।

Recent Posts