নিউজদেশ

ফের সুখবর সরকারি কর্মচারীদের জন্য! ডিএ ছাড়াও এই ভাতা বৃদ্ধির পরিকল্পনা নিচ্ছে সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য গৃহ ভাড়া ভাতা বা HRA বৃদ্ধি করবে কেন্দ্র সরকার

×
Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ফের সুখবর মাসের শুরুতেই। মোদি সরকার পরপর কয়েকবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি করেছে। সেই নিয়ে কেন্দ্রীয় কর্মীরা যে যথেষ্ট খুশি তা আলাদাভাবে বলার অপেক্ষা রাখে না। তবে ডিএ বাড়ানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার আরও একটি ভাতা বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রের মোদি সরকার। কি সেই ভাতা এবং কতটা বৃদ্ধি পেল জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

সূত্রের খবর জানা গিয়েছে যে শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য গৃহ ভাড়া ভাতা বা HRA বৃদ্ধি করবে কেন্দ্র সরকার। আপাতত এই বিষয় নিয়ে কেন্দ্রীয় উচ্চপদস্থ আধিকারিক এবং মন্ত্রকের আলোচনা চলছে। আপনাদের জানিয়ে রাখি, কয়েকদিন আগে ডিএ বৃদ্ধির খবর সামনে এসেছিল। আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্ধিত ডিএ-র অপেক্ষায় রয়েছেন। এই ৫-৬ শতাংশ বৃদ্ধি আগামী আগস্ট মাস থেকেই কার্যকর হবে এবং এর ফলে এক ধাক্কায় অনেকটাই বেতন বেড়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

জানা গিয়েছে, X ক্যাটাগরির এলাকার বাসিন্দাদের হাউজ রেন্ট অ্যালাউন্স ৪-৫% বৃদ্ধি পাবে। বর্তমানে তারা ২৭% HRA পাচ্ছেন। অন্যদিকে Y ক্যাটাগরির শহরের সরকারি কর্মচারীদের ২% ভাতা বৃদ্ধি পেতে পারে। তারা বর্তমানে ১৮-২০% HRA পাচ্ছেন। এছাড়া Z ক্যাটাগরি এলাকার সরকারি কর্মচারীদের ১% ভাতা বৃদ্ধি পেতে পারে। সারা বর্তমানে ১-১০% হারে ভাতা পান। ডিএ ও বর্ধিত HRA এর জোরে আগামী মাসে কেন্দ্র সরকারি কর্মচারীদের বেতন যে অনেকটাই বৃদ্ধি পাবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Advertisement

Related Articles

Back to top button