সরকারি আধিকারিকদের জন্য নতুন নিয়ম আনল মোদি সরকার, জেনে নিন কী পরিকল্পনা

Advertisement

Advertisement

দিল্লির ৬০ শতাংশ আইএএস অফিসারের জন্য নতুন নিয়ম এনেছে কেন্দ্রীয় সরকার। নতুন নিয়ম অনুযায়ী, সচিব ও অনুরূপ পদে নিযুক্ত আইএএস অফিসারদের ৬০ শতাংশের মেয়াদ হবে কমপক্ষে ৫ বছর। আসলে সরকার চায় উচ্চ পদে বসে থাকা কর্মকর্তাদের মেয়াদ দীর্ঘ হোক। তবে প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র সচিবরা দুই বছরের একটি নির্দিষ্ট মেয়াদ পান। তবে অন্যরা প্রায়শই অভিযোগ করেন যে এটি সিদ্ধান্ত গ্রহণ এবং নীতি প্রয়োগকে কঠিন করে তোলে। তাই চার-পাঁচ বছরের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রকে অফিসার মোতায়েন করছে মোদী সরকার।

Advertisement

সর্বশেষ সরকারি রদবদলের ফলে ১৯৯৩ ব্যাচের ২০ জন কর্মকর্তাকে সচিব ও উচ্চতর পদে নিয়োগ করা হয়েছে। তাদের মধ্যে ১২ জন পাঁচ বছরের বেশি মেয়াদ পাবেন। ১৯৯২ ব্যাচের ২০ জন আইএএস অফিসার, যাঁরা গত জুনে সচিব ও উচ্চতর পদে নিযুক্ত হয়েছেন, তাঁদের মধ্যে পাঁচজনও আগামী পাঁচ বছর চাকরি করার সুযোগ পাবেন। একটি প্রতিবেদন অনুসারে, প্রথম 3 বছরের মেয়াদটি উপযুক্ত বলে মনে করা হয়েছিল। কেন্দ্রের এক প্রাক্তন সচিব বলেন, এখন ৫-৬ বছর চাকরি বাকি থাকায় অফিসারদের এখনও সচিব করা হচ্ছে।

Advertisement

Advertisement

অতএব, তাদের চার-পাঁচ বছরের জন্য একটি নির্দিষ্ট বিভাগে পোস্টিং করা যেতে পারে। গুজরাত ক্যাডারের এক প্রাক্তন আইএএস অফিসার বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকাকালীন রাজ্যে আরও ভাল কাজ করার জন্য অফিসারদের দীর্ঘ মেয়াদ নিশ্চিত করেছিলেন।

Recent Posts