ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বড় উপহার পেলেন কেন্দ্রীয় কর্মীরা, মহার্ঘ ভাতা বাড়লে এতটা বাড়বে বেতন

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা আগামী মার্চ মাসে বাড়তে চলেছে বলে জানা যাচ্ছে

Advertisement

Advertisement

আপনি যদি একজন কেন্দ্রীয় কর্মচারী হন তবে এই খবরটা আপনার জন্য অত্যন্ত বিশেষ হতে পারে। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য একটা বিশেষ উপহার নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। চলতি মাসের শুরুতেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আগামী কয়েক মাসের মধ্যেই লোকসভা নির্বাচন হতে চলেছে এবং সেই কারণে এই বাজেট প্রতিটি শ্রেণীর মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কেন্দ্রীয় কর্মচারী রাও বাজেটে কিছু চমক পাবেন বলে আশা করা হচ্ছিল। এমন কিছু চমক তাদের জন্য না এলেও, মহার্ঘ ভাতার ক্ষেত্রে একটা বড় আপডেট আসতে চলেছে খুব শীঘ্রই। জানা যাচ্ছে খুব শীঘ্রই তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক কত টাকা মহার্ঘ ভাতা পাওয়া যাবে।

Advertisement

যদি আমরা এখনো পর্যন্ত প্যাটার্ন দেখি তাহলে বছরের প্রথমার্ধে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয় মার্চ মাসে। এই বৃদ্ধি জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ছয় মাসের জন্য হয়ে থাকে। আশা করা হচ্ছে ২০২৪ সালের প্রথমার্ধের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা মার্চ মাসে করা হবে। সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে এবার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ থেকে ৫ শতাংশ বাড়তে চলেছে। এমনটা হলে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা হয়ে যাবে ৫০ থেকে ৫১ শতাংশ। গত বছরের উভয় অর্ধবছরের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। অর্থাৎ দুবারে মোট ৮% মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছিল গত বছর।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি ডিসেম্বর মাসের জন্য ICPI ০.৩ পয়েন্ট কমে হয়েছে ১৩৮.৮। এই সংখ্যার ভিত্তিতে অনুমান করা হচ্ছে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হতে পারে। আপনাদের জানিয়ে রাখি নভেম্বর মাসের তুলনায় ০.২২ শতাংশ কমেছে এই সিপিআই ইনডেক্স। যেখানে এক বছর আগে একই মাসে এই ইনডেক্স কমে ছিল ০.১৫ শতাংশ। ২০২৩ সালের ডিসেম্বর মাসে বার্ষিক মূল্যস্ফীতি হয়েছে ৪.৯১ শতাংশ এবং গত মাসে এটা ছিল ৪.৯৮ শতাংশ। ফলে সব মিলিয়ে বিষয়টা হল, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ছে আগামী মার্চ মাসে।

Advertisement

Recent Posts