ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

রেশন কার্ডধারীদের জন্য দারুন খবর, এবারে রেশন দোকানে পাওয়া যাবে সস্তা সর্ষের তেল

হরিয়ানার মুখ্যমন্ত্রী সুক্কু জন বন্টন ব্যবস্থাকে উন্নত করার জন্য একটা বড় ঘোষণা করেছেন

Advertisement

Advertisement

সরষের তেল ভারতের সাধারণ মানুষের অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। সরষের তেল ভারতের যেকোনো রান্নায় ব্যবহার করতে হয়। তবে, ভারতের সর্ষের তেলের দাম এখন আগের তুলনায় অনেকটা বেশি। সেই কারণেই এবারে হরিয়ানার মুখ্যমন্ত্রী সুক্কু তাদের জন্য নিয়ে এলেন একটা দারুণ ঘোষণা। এখন থেকে সরিষার তেল এবং পরিশোধিত তেল কেনা যাবে রাজ্যের রেশন দোকান থেকেই। খাদ্য ভর্তুকিতে ২০০ কোটি টাকার বেশি খরচ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী সুকু বলেছেন রেশন ডিপো থেকে ভিটামিন এ এবং ডি সমৃদ্ধ পরিশোধিত তেল দেওয়া হবে এবার থেকে। গ্রাহকরা এখনো পর্যন্ত রেশন ডিপো থেকে সীমিত পরিমাণে তেল পাচ্ছেন। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন ১ এপ্রিল ২০২৪ থেকে সমস্ত গ্রাহকরা সমস্ত গ্রাহকরা রেশন ডিপো থেকে তাদের প্রয়োজন অনুসারে তেল কিনতে পারবেন। রাজ্যের মহিলারা এর থেকে প্রায় ১০০ কোটি টাকা সুবিধা পেয়ে যাবেন।

Advertisement

মুখ্যমন্ত্রী বলছেন, এক দেশ এক রেশন কার্ডের অধীনে জাতীয় দারিদ্র বিমোচন কে আরো জোরদার করার জন্যই জন বন্টন ব্যবস্থার মধ্যে সরিষার তেলকে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও মিল থেকে বরাদ্দকৃত আটা মনিটরিং করা হবে বলে জানানো হয়েছে এই বক্তৃতায়।

Advertisement