নিউজ

রেশন স্লিপ নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা তুঙ্গে, ফ্রি রেশন আর পাওয়া যাবে তো? জন্মাচ্ছে আশঙ্কা

Advertisement

Advertisement

ফের শুরু হয়েছে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের মধ্যে টানাপোড়েন। এবার কেন্দ্র বিন্দুতে রেশন স্লিপ। বিনামূল্যে কে রেশন দিচ্ছে, এই উদ্যোগের পিছনে কৃতিত্ব কার বেশি, মূলত এই নিয়ে শুরু হয়েছে কেন্দ্র বনাম রাজ্য তরজা। এই মাঝে পড়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগতে পারে, শেষ পর্যন্ত রেশন ব্যবস্থার কী হবে?

Advertisement

সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে সরকারের পক্ষ থেকে চালানো হয় বিভিন্ন রকমের প্রকল্প। কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারের উদ্যোগেও বিভিন্ন প্রকল্প চালানো হয়। করোনা অতিমারির সময়কাল থেকে আরও বেশি সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছে দুই সরকারকে। মানুষের কাছে খাবারের কোন অভাব না হয়, বেঁচে থাকার জন্য ন্যূনতম সামগ্রী যাতে প্রত্যেক মানুষের কাছে থাকে সেটা নিশ্চিত করতে চেয়েছে প্রশাসন।

Advertisement

Advertisement

করোনা অতিমারি পরিস্থিতি এখন না থাকলেও প্রশাসনের উদ্যোগে সাধারণ মানুষকে এখনো বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। বিনামূল্যে রেশন প্রদানের পিছনে মূল কৃতিত্ব কার, এ ব্যাপারে আরো উঠেছে প্রশ্ন। অনেকে বলে থাকেন বিনামূল্য রেশন ব্যবস্থা উদ্যোগের পিছনে রয়েছে মূলত কেন্দ্রীয় সরকারের উদ্যোগ। সম্প্রতি এই বিষয়ে নতুন করে প্রশ্ন শুরু করেছে।

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, রেশনের স্লিপে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার নাম ও লোগো ছবি বসাতে চায় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের প্রস্তাবে নাকি পশ্চিমবঙ্গ সরকারের আপত্তি রয়েছে। পাল্টা রাজ্য সরকারও চাইছে রেশন স্লিপে প্রচার করা হোক তাদের প্রকল্পের কথা। পশ্চিমবঙ্গ সরকারের যুক্তি, সাধারণ মানুষের কাছে ভীষণ বিনামূল্যে পৌঁছলেও রেশন ডিলারদের কমিশন, রেশন সামগ্রী বণ্টন ইত্যাদি কাজ রাজ্যকে করতে হয়। এই অবস্থায় প্রশ্ন, তাহলে রেশন স্লিপে কেন শুধু কেন্দ্রীয় প্রকল্পের নাম থাকবে? যদিও এর উত্তর এখনও পাওয়া যায়নি।

Recent Posts