নিউজপলিটিক্সরাজ্য

আলাপনের জবাবে সন্তুষ্ট নয় কেন্দ্র, প্রাক্তন মুখ্য সচিবের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

কেন্দ্রীয় কর্মী বর্গ কমিটি এবং প্রশিক্ষণ বিভাগ এর তরফ থেকে মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ নিয়ে আসা হয়েছে



রাজ্যের প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে সমস্যা এখনো শেষ হয়নি। জানা যাচ্ছে, প্রাক্তন মুখ্য সচিবের শো কজের পরিপ্রেক্ষিতে দেওয়া জবাবে একেবারেই সন্তুষ্ট না কেন্দ্রীয় সরকার। কিছুদিন আগে তার বিরুদ্ধে একটি অভিযোগ করা হয়েছিল এবং জানতে চাওয়া হয়েছিল তার বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইন অনুসারে কেন ব্যবস্থা নেয়া হবে না? সেই শো কজের উত্তরে আলাপন বন্দ্যোপাধ্যায় একটি জবাব দিয়েছিলেন, কিন্তু কেন্দ্রের কর্মী বর্গ এবং প্রশিক্ষণ বিভাগের তরফ থেকে এই উত্তরের বিরোধিতা করে আবারো একগুচ্ছ অভিযোগ করা হয়েছে মুখ্যমন্ত্রীর বর্তমান প্রধান উপদেষ্টার বিরুদ্ধে।

সোমবার আলাপন বন্দ্যোপাধ্যায় এর কাছে বিকেল নাগাদ একটি চিঠি এসে পৌঁছায় যেখানে তাকে জানান হয়, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যে আচরণ করেছেন তা শৃঙ্খলা ভঙ্গের সমান। তার বিরূদ্ধে একটি তদন্ত শুরু করা হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় কর্মী বর্গ কমিটি। আগামী ৩০ দিনের মধ্যে এই পরিপ্রেক্ষিতে আলাপনের কাছ থেকে জবাব তলব করা হয়েছে।

কেন্দ্র এবং রাজ্যের মুখ্য সচিবের বিতর্কে আলাপন বন্দ্যোপাধ্যায়কে শো কজ করা হয়েছিল। তার উত্তরে আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন এবং যশের ক্ষয়ক্ষতির একটি রিপোর্ট তুলে দিয়েছেন। এছাড়াও তিনি বলেছেন মুখ্যমন্ত্রীর নির্দেশে তিনি সেখান থেকে বেরিয়ে আসেন। এই জবাবে একেবারেই সন্তুষ্ট হয়নি কেন্দ্রীয় সরকার। তারা একটাই অভিযোগ করছে, নরেন্দ্র মোদির সংগে যে আচরণ তিনি করেছেন তা শৃঙ্খলা ভঙ্গের সমান।

আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সার্ভিস রুল অনুসারে অবসরকালীন সমস্ত সুযোগ সুবিধা আটকে দেওয়ার আইনে অভিযোগ আনা হয়। তাছাড়াও, জানানো হয় তদন্ত কমিটি যে অভিযোগগুলি তার বিরুদ্ধে তুলবে সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই অভিযোগে তিনি যদি জবাব না দেন বা তদন্ত কমিটির মুখোমুখি না হন তাহলে আরো একতরফাভাবে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ নিয়ে আসা হবে আলাপন বন্দ্যোপাধ্যায় এর বিরুদ্ধে।

Related Articles

Back to top button