নিউজরাজ্য

২৩ তম জাতীয় প্রাণীসম্পদ বিকাশ সপ্তাহ উদযাপন কাটোয়ার শ্রীবাটী উচ্চ বিদ্যালয়ের মাঠে

×
Advertisement

গৌরনাথ চক্রবর্ত্তী, পূর্ব বর্ধমান : মঙ্গলবার কাটোয়া ২ নং ব্লক প্রাণী সম্পদ বিকাশ বিভাগ ও কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির যৌথ উদ্যোগে শ্রীবাটী গ্রাম পঞ্চায়েত এর সহযোগিতায় শ্রীবাটী উচ্চ বিদ্যালয়ের মাঠে ২৩ তম জাতীয় প্রাণী সম্পদ বিকাশ সপ্তাহ উদযাপন উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালিত হল। আজকের এই অনুষ্ঠান উপলক্ষ্যে সংকর বা দেশীয় উন্নত মানের গাভী, বকনা, ছাগল ও ভেড়ার প্রদর্শনী করা হয়। সেখানে শতাধিক প্রাণী পালক অংশগ্রহণ করেন।

Advertisement

আয়োজিত প্রাণী স্বাস্থ্য শিবিরে দুই শতাধিক প্রাণী পালক ডাক্তার বাবুদের পরামর্শ নেন ও বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ সংগ্রহ করেন। এছাড়া শ্রীবাটী গ্রাম পঞ্চায়েত এর ১৫৩ জন উপভোক্তাকে প্রত্যেককে ৫ টি করে উন্নত মানের আর আই আর মুরগি বিতরণ করা হয়। এ দিন কাটোয়া ২ নং ব্লকের এই প্রাণী সম্পদ বিকাশ সপ্তাহ উদযাপনের শুভ উদ্বোধন করে কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চ্যাটার্জ্জী বলেন যে, প্রাণী পালনে বিঞ্জান ও প্রযুক্তির অনেক উন্নতি ঘটেছে, তিনি প্রাণী পালকদের এর সুবিধা গ্রহণ করতে আহ্বান করেন।

তিনি কাটোয়া ২ ব্লক প্রাণী সম্পদ বিকাশ বিভাগের গ্রামের একেবারে ভিতরে গিয়ে এ ধরনের উদ্যোগের এবং পঞ্চায়েত সমিতির ভূমিকায় সন্তোষ প্রকাশ করেন। এছাড়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সদস্য মন্ডল আজিজুল, তুহিন সামন্ত, পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুব্রত মজুমদার, শিক্ষা কর্মাধ্যক্ষ রফিকুল ইসলাম, মৎস ও প্রাণী সম্পদ বিকাশ কর্মাধ্যক্ষ কোরবান মিদ্দা সহ অন্যান্য কর্মাধ্যক্ষ বৃন্দ, যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক তুহিন মন্ডল, প্রাণী চিকিৎসক ডাঃ প্রশান্ত পাল ও ডাঃ সুবীর দে, জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গৌতম ঘোষাল, শ্রীবাটী পঞ্চায়েতের প্রধান সাগর প্রধান, উপপ্রধান জগন্নাথ রুদ্র, শ্রীবাটী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ বিভিন্ন স্তরের মাননীয় ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিরা এবং ব্লকের প্রাণীবন্ধু ও প্রাণীমিত্রারা।

Advertisement

অনুষ্ঠানে স্কুলের ছাত্র ছাত্রীদের অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয় । শেষে প্রাণী পালকদের মধ্যে থেকে উৎকর্ষতার নিরিখে ৯ জন প্রাণী পালককে ও অঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দের মধ্যে তিনটি বিভাগ থেকে ৯ জনকে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। এছাড়া উপস্থিত সকলের জন্য তাৎক্ষনিক বক্তৃতা, কুইজ প্রতিযোগিতার ও পুরস্কার প্রদান করা হয়।

যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক তুহিন মন্ডল নিজে এই কুইজ পরিচালনা করে সকলকে প্রাণী সম্পদ বিকাশ ছাড়াও অন্যান্য সরকারি প্রকল্প সম্বন্ধে সকলকে অবহিত করেন। এলাকার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে কাটোয়া ২ নং ব্লকে ২৩ তম জাতীয় প্রাণী সম্পদ বিকাশ সপ্তাহ উদযাপন অনুষ্ঠানটি সার্থক রূপ পায়। সমষ্টি প্রাণী সম্পদ উন্নয়ন আধিকারিক ডাঃ জয়কিংকর মান্না উপস্থিত সকল মানুষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

Related Articles

Back to top button