Today Trending Newsদেশনিউজ

করোনা পরিস্থিতিতে বাতিল সিবিএসই দশম শ্রেণীর পরীক্ষা, স্থগিত দ্বাদশের বোর্ড এক্সাম

সারা দেশে করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ এর কথা বিচার করে পড়ুয়াদের স্বাস্থ্য সুনিশ্চিত করার জন্য বাতিল করা হলো পরীক্ষা

×
Advertisement

করোনাভাইরাস পরিস্থিতি কথা মাথায় রেখে এবারে দশম শ্রেণির বোর্ড এক্সাম বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই বোর্ড। জানানো হয়েছে, বোর্ডের নির্দিষ্ট রীতি মেনে পড়ুয়াদের নম্বর দিয়ে দেওয়া হবে। তবে যারা এই নম্বর পেয়ে খুশি নন তাদেরকে আলাদা করে পরীক্ষায় বসতে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে সেই পরীক্ষা হয়ত এখন হবে না, যখন পরিস্থিতি সঠিক হবে তারপরেই পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

দেশে করোনাভাইরাস পরিস্থিতি যেভাবে বেড়ে চলেছে, সেই পরিস্থিতিতে সিবিএসই বোর্ড পরীক্ষা গ্রহণ করা নিয়ে বুধবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছিল। সেখানে পৌরোহিত্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেছেন, ‘প্রধানমন্ত্রী জোর দিয়েছেন যে পড়ুয়াদের সুস্থতার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি প্রধানমন্ত্রী বলেছেন, যেন কোনোভাবেই পড়ুয়াদের শিক্ষার কোনরকম ক্ষতি না হয়।”

শিক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন, এই কারণেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেবার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বোর্ডের নীতি অনুযায়ী দশম শ্রেণীর পড়ুয়াদের রেজাল্ট তৈরি করা হবে। তবে দ্বাদশ শ্রেণি পরীক্ষা কিন্তু এখনই বাতিল করা হয়নি। কলেজে প্রবেশ করার আগে এই পরীক্ষা যেকোনো পড়ুয়ার জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। তাই আপাতত এই পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। তার পরিবর্তে ১ জুন করোনাভাইরাস পরিস্থিতি বিচার করে পরবর্তী পরীক্ষা দিনক্ষণ সুনিশ্চিত করা হবে।

Advertisement

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পক্রিয়াল নিশঙ্ক বলেছেন, “যে পরীক্ষার্থীরা নিজেদের নম্বরে সন্তুষ্ট হবে না, তাদের পরীক্ষায় পৌঁছে দেবার সুযোগ দেওয়া হবে। যখন পরিস্থিতি অনুকূল হবে, তখন পরীক্ষা নেওয়া হবে।” তবে এখনো পর্যন্ত সঠিকভাবে জানা যাচ্ছে না, দশম শ্রেণির পরীক্ষার রেজাল্ট কবে বের করা হবে।

Related Articles

Back to top button