টেক বার্তাদেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ATM Withdrawal Rules: টাকা তুলতে পারবেন ATM Card ছাড়াই, এখনই জেনে নিন পদ্ধতি

আজ আমরা আপনাকে এমন একটি উপায় বলব যার সাহায্যে ডেবিট কার্ড ছাড়াই গুগল পে, ফোন-পে এর মতো অ্যাপগুলিতে ইউপিআই অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

Advertisement
Advertisement

দেশের কোটি কোটি মানুষ প্রতিদিন ইউপিআই পেমেন্ট করছেন। ইউপিআই ডিজিটাল পেমেন্টের জন্য একটি খুব সহজ উপায় এবং এর জনপ্রিয়তার একটি বড় কারণ। সাধারণত, একটি ইউপিআই অ্যাকাউন্ট শুরু করার জন্য ডেবিট কার্ডের বিশদ প্রয়োজন হয় এবং এর পরে অ্যাকাউন্টটি সক্রিয় করা যায়। তবে আজ আমরা আপনাকে এমন একটি উপায় বলব যার সাহায্যে ডেবিট কার্ড ছাড়াই গুগল পে, ফোন-পে এর মতো অ্যাপগুলিতে ইউপিআই অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

Advertisement
Advertisement

আধার নম্বরের সাহায্যে UPI Account সক্রিয় করতে পারেন

আপনি আধার নম্বরের সাহায্যে একটি ইউপিআই অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন। যদিও খুব কম লোকের কাছে এটি সম্পর্কে তথ্য রয়েছে। এমন পরিস্থিতিতে যাদের ডেবিট কার্ড নেই, তারাও ইউপিআই অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। প্রথমে গুগল পে, ফোন পে বা যে কোনও ইউপিআই অ্যাপের মতো অ্যাপ ডাউনলোড করে নিন। এর পর অ্যাপটি ওপেন করে অ্যাড ব্যাংক অ্যাকাউন্ট অপশনে গিয়ে ব্যাঙ্ক সিলেক্ট করতে পারেন। এর পর আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে।

Advertisement

এটিএম এখন প্রত্যেকের দৈনন্দিন জীবনের অঙ্গ

এর পর আপনার কাছে দু’টি বিকল্প থাকবে। প্রথমটি হবে ডেবিট কার্ডের এবং দ্বিতীয়টি আধার কার্ডের। আধার অপশনে ক্লিক করতে হবে। এর পর ভেরিফিকেশন করা যাবে। এর পরে পিন সেট করতে হবে এবং ইউপিআই ব্যবহার করতে পারবেন। বর্তমানে এটিএম কার্ড ব্যবহার করেন না এমন মানুষ খুব কমই পাবেন। প্রধানমন্ত্রী জন-ধন যোজনার (পিএমজেডিওয়াই) দৌলতে এটিএম এখন প্রত্যেকের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে।

Advertisement
Advertisement

দুর্ঘটনা বিমা এবং অকাল মৃত্যু বিমা

পকেটে টাকা রাখার পরিবর্তে মানুষ এটিএম কার্ড রাখতেই বেশি পছন্দ করে। কিন্তু জানেন কি, ব্যাঙ্ক থেকে এটিএম কার্ড ইস্যু করার সঙ্গে সঙ্গেই কার্ডধারীরা দুর্ঘটনা বিমা এবং অকাল মৃত্যু বিমা পেয়ে যান। দেশের বেশিরভাগ মানুষ জানেন না যে তারা ডেবিট / এটিএম কার্ডেও জীবন বীমা সুরক্ষা পাবেন।

 

বিমা রাশি আপনার কার্ডের উপর নির্ভর করে। কিছু ডেবিট কার্ড ৩ কোটি টাকা পর্যন্ত বিনামূল্যে দুর্ঘটনাজনিত বিমা কভারেজ দেয়। এই বিমা কভারেজ বিনামূল্যে প্রদান করা হয় এবং ডেবিট কার্ড ধারকের কাছ থেকে কোনও প্রিমিয়াম নেওয়া হয় না বা ব্যাংকগুলি দ্বারা কোনও অতিরিক্ত নথি চাওয়া হয় না।

Advertisement

Related Articles

Back to top button