দেশনিউজ

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির জের, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল CAIT

×
Advertisement

নয়াদিল্লি: WhatsApp-এর নতুন প্রাইভেসি পলিসি নিয়ে উত্তাল গোটা বিশ্ব। ব্যক্তিগত তথ্যের সুরক্ষার প্রশ্নে ভারতে WhatsApp এবং Facebook-এর নতুন প্রাইভেসি পলিসি (Privacy Policy) নিষিদ্ধ করার জন্য সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন জানাল কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)।

Advertisement

এর আগে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখে মেসেজিং অ্যাপ WhatsApp এবং Facebook-এর নতুন প্রাইভেসি পলিসি নিষিদ্ধ করার আবেদন জানায় CAIT। CAIT-এর বক্তব্য, WhatsApp এবং Facebook-এর নতুন প্রাইভেসি পলিসির কারণে সব রকম ব্যবসায়ীক লেনদেনের তথ্য ও ব্যক্তিগত তথ্য, কন্ট্যাক্টস, লোকেশন এবং আরও গুরুত্বপূর্ণ তথ্য ব্যবহার করতে পারবে সংস্থা।

সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনে ক্যাট WhatsApp-এর গোপনীয়তা নীতিটিকে ভারতীয় সংবিধানে নাগরিকদের দেওয়া মৌলিক অধিকারের লঙ্ঘন বলে বর্ণনা করেছে। এটি শীর্ষ আদালতকে নাগরিক ও ব্যবসায়িক গোপনীয়তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকারকে WhatsApp-এর মতো অপারেটিং সংস্থাগুলির জন্য বিস্তৃত গাইডলাইন প্রণয়নের নির্দেশ দিতে বলেছে।

Advertisement

CAIT-এর জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খান্দেলওয়াল অভিযোগ করেছেন যে, দেশে WhatsApp ‘মাই ওয়ে বা হাইওয়ে’ রীতি অনুসরণ করছে। এটি নির্বিচারে, অন্যায়, সংবিধানবিরোধী। ভারতের মতো গণতান্ত্রিক দেশে এটি সম্পূর্ণরূপে গ্রহণের অযোগ্য।

প্রবীণ খান্দেলওয়াল জানান যে, ভারতে চালু হওয়ার সময় WhatsApp ব্যবহারকারীদের যে ডেটা সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল এবং যে গোপনীয়তা সম্পর্কে আস্বস্ত করেছিল ২০১৪ সালে Facebook এই WhatsApp কিনে নেওয়ার পর তার গোপনীয়তা সম্পর্কে নিশ্চয়তা আর আগের মতো নেই। বিভিন্ন ঘটনায় ডেটা সুরক্ষার গোপনীয়তার ক্ষেত্রে নির্ভরযোগ্যতা কমে গিয়েছে। তাই ভারতে WhatsApp এবং Facebook-এর নতুন প্রাইভেসি পলিসি প্রত্যাহার করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানাল কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)।

Related Articles

Back to top button