সৌন্দর্যজীবনযাপন

White Hair Remedi: এই ঘরোয়া পদ্ধতি কাজে লাগালেই দূর হবে সাদা চুলের সমস্যা, আমলা-তেঁতুলেই হবে কাজ

Advertisement
×

প্রতিটি মানুষের কাছেই তার চুল ভীষণ প্রিয়। যেকোনো ধরনের সাজের সাথেই সকলেই চান নতুন করে নিজেদের চুলকেও সাজাতে। তবে বিভিন্ন সময় চুল কালো করতে নানা ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে, যার ফলস্বরপ অনেকসময় অকালে চুল সাদা হয়ে যেতে থাকে। বলাই বাহুল্য, বর্তমান সময়ে দাঁড়িয়ে এই ধরনের সমস্যা বেশিরভাগকেই সহ্য করতে হয়। তবে ঘরোয়া পদ্ধতিতেই পাওয়া যেতে পারে এই সমস্যার সমাধান। বিস্তারিত জানুন।

Advertisement
Advertisement

১) আমলা ও নারকেল তেল- প্রথমে একটি পাত্রে দু’চামচ আমলকির রস ও অল্পপরিমাণে নারকেল তেল দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। এরপর সেটি কিছুটা ঠান্ডা হলে গোটা মাথায় ভালো করে চুলের গোড়ায় এটি লাগিয়ে ম্যাসাজ করতে হবে। এটি লাগানোর প্রায় এক ঘন্টা পর ভালো করে ধুয়ে নিতে হবে চুল। আমলকির রস ও নারকেল তেল চুলকে স্বাভাবিকভাবে কালো করতে সহায়তা করে থাকে। এই প্রক্রিয়া চুলে প্রয়োগ করলে চুল তুলনামূলক কম সাদা হবে।

Advertisement

২) ভৃঙ্গরাজ- এটি ভিটামিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও আয়রন সমৃদ্ধ। এটি চুলের জন্য ভীষণ উপকারী। এটি চুলকে কালো করার পাশাপাশি চুল বৃদ্ধির ক্ষেত্রেও সহায়তা করে থাকে এটি।

Advertisement
Advertisement

৩) তেঁতুলের পাতা ও দই- প্রথমে একটি পাত্রে বেশ কয়েকটি তেতুল পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। পরে সেটি পেস্ট করে নিয়ে তার মধ্যে পরিমাণমতো দই মিশিয়ে সেটি ভালো করে চুলে লাগিয়ে রাখতে হবে। এমন ভাবে চুলে লাগাতে হবে যাতে গোড়ায় গোড়ায় পৌঁছায়। এরপর সেই হেয়ার মাস্ক চুলে এক ঘন্টা লাগিয়ে রাখার পর পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এটি চুল কালো করতে অনেকটাই সহায়তা করে থাকে।

Advertisement

Related Articles

Back to top button